• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

জুম চাষ : কাপ্তাইয়ে আনারসের বাম্পার ফলন

  কাপ্তাই (রাঙ্গামাটি) প্রতিনিধি ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০১

আনারস
কাপ্তাইয়ে আনারসের বাম্পার ফলন (ছবি : দৈনিক অধিকার)

কাপ্তাইয়ে এবার সুস্বাদু পাহাড়ি আনারসের বাম্পার ফলন হয়েছে। কাপ্তাইয়ের দূর্গম পাহাড়ি এলাকাসহ বিভিন্ন জুম চাষিরা এবার তাদের নিজস্ব এবং পাহাড়ি বনাঞ্চলের পরিত্যক্ত জায়গায় অন্যান্য চাষের পাশাপাশি আনারস চাষে ব্যাপক সাফল্য লাভ করেছে। প্রতিনিয়ত পাহাড় থেকে নৌকা ও ইঞ্জিন চালিত বোট ভর্তি আনারস কাপ্তাই জেটিঘাট ও নতুনবাজার আনন্দ মেলা ঘাটে আসছে। এই ঘাট থেকে বিভিন্ন জেলার ব্যবসায়ীরা আনারস কিনে নিয়ে যায়। 

জুম চাষি আনন্দ মোহন চাকমা বলেন, এবার পাহাড়ে অন্যান্য চাষের পাশাপাশি তার নিজস্ব ২ একর জায়গায় আনারস চাষ করেছেন। প্রথমে আনারস চাষ করতে প্রায় ২০ থেকে ৩০ হাজার টাকা খরচ হয়েছে। বর্তমানে প্রায় ২ লাখ টাকার আনারস বিক্রি করতে পারছেন বলে জানান। 

এদিকে ঢাকা-চটগ্রাম থেকে আসা ব্যবসায়ী জয়নাল ও রহমান বলেন, পার্বত্যঞ্চলের আনারস সুস্বাদু ও ফরমালিনমুক্ত হওয়ায় আমরা কাপ্তাইয়ের বিভিন্ন এলাকা থেকে কিনে নিয়ে যাই। এতে আমাদেরও ব্যবসা ভাল হয়। কাপ্তাইয়ে বিভিন্ন পর্যটন ও বিনোদন কেন্দ্রগুলোতে ভাসমান ব্যবসায়ীরা পর্যটন প্রেমীদের কাছে স্বল্পমূল্যে ফরমালিনমুক্ত আনারস বিক্রি করে অনেক লাভবান হচ্ছে। 

কাপ্তাই নতুন বাজারের ক্ষুদ্র আনারস ব্যবসায়ী বলেন, একটি আনারস খুচরা বিক্রয় করছি সাত টাকা থেকে দশ টাকা করে। আর এক হালি আনারস বিক্রি করছি চল্লিশ টাকা দরে। এমনকি কাপ্তাইয়ে বেড়াতে আসা ভ্রমণ পিপাসুরা বাড়ি ফেরার পথে কাপ্তাইয়ের বিভিন্ন ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছ থেকে পাহাড়ি আনারস নিয়ে বাড়ি ফিরতে দেখা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড