• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুষ্টিয়ায় ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

  অধিকার ডেস্ক    ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৩৫

কৃষি
ছবি : দৈনিক অধিকার

কুষ্টিয়ায় শনিবার (১৬ ফেব্রুয়ারি) ভোর রাতে প্রবল শিলাবৃষ্টি এবং ঝড় হওয়ায় ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অফিস, স্থানীয় কৃষক ও সরেজমিনে ঘুরে ক্ষয়ক্ষতির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস জানায়, শিলাবৃষ্টি ও ঝড়ে সদর উপজেলায় ৬২০ হেক্টর জমির ভুট্টা, ১০ হেক্টর রসুন, ৫০ হেক্টর গম, ১০০ হেক্টর মসুর, ৪০ হেক্টর খেসারি, পাঁচ হেক্টর কলা বাগান ও পাঁচ হেক্টর পানের বরজের ক্ষতি হয়েছে। মিরপুর উপজেলায় ৫০০ হেক্টর তামাক, ৩০ হেক্টর ভুট্টা, চার হেক্টর রসুন, ২৬ হেক্টর গম, ২২ হেক্টর মসুর, দুই হেক্টর কলা বাগানের ক্ষতি হয়েছে। এ ছাড়া কুমারখালী উপজেলায় ২১ হেক্টর ভুট্টা, ৪০ হেক্টর রসুন, ৪৫ হেক্টর গম, ৪০ হেক্টর মসুর ও ১২ হেক্টর সবজির ক্ষতি হয়েছে।

এদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিভূতিভূষণ সরকার বলেন, ‘শিলা বৃষ্টিতে খাদ্যশস্যের ক্ষতির বিষয়ে আমরা ঊর্ধ্বতন অফিসে জানাবো। সরকারি কোনও সহযোগিতা আসলে কৃষকদের তা দেওয়া হবে।’

অন্যদিকে মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ বলেন, ‘কৃষকদের তামাকের ক্ষতিটা সবচেয়ে বেশি হয়েছে। পরবর্তী মৌসুমে তামাকের পরিবর্তে মসুর, ভুট্টা, গম, পেঁয়াজ, রসুন ও ধান চাষ করলে কৃষকরা ক্ষতি পুষিয়ে নিতে পারবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড