• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাতক্ষীরায় বেড়েছে কুল চাষ

  সাতক্ষীরা প্রতিনিধি

১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১৪
কুল চষ
কুল চাষে কৃষকের মুখে হাসি (ছবি : দৈনিক অধিকার)

সাতক্ষীরায় বাণিজ্যিকভাবে কুল চাষ করছেন চাষিরা। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া কুল চাষের অনুকূল হওয়ায় ফলনও ভালো হচ্ছে। বিগত কয়েক বছর ধরে কুল চাষ করে সাতক্ষীরার কৃষকরা বেশ লাভবান হচ্ছেন। অল্প সময়ে অধিক লাভ হওয়ায় প্রতি বছরই বাড়ছে কুলের চাষ। স্থানীয় চাহিদা মিটিয়েও রপ্তানি করা হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে।

সাতক্ষীরার কলারোয়া উপজেলার হেলাতলা ইউনিয়নের কুলচাষি মো. রফিকুল ইসলাম জানান, কয়েক বছর ধরে তিনি বিভিন্ন জাতের কুল চাষ করছেন। চলতি মৌসুমেও তিনি ২ বিঘা জমিতে চাইনাকুল, বাউকুল, ও আপেল কুলের চাষ করেছেন। কুল উৎপাদন করতে এ বছর তার খরচ হয়েছে প্রায় ৪০ হাজার টাকা। এবার বাম্পার ফলন হওয়ায় প্রতি বিঘায় ১৪০-১৫০ মণ পর্যন্ত কুল উৎপাদন হবে বলে আশা করছেন তিনি। বাজারে যে দাম পাওয়া যাচ্ছে, তাতে সব খরচ উঠিয়েও প্রায় ১ লাখ ২০ হাজার টাকা লাভ হবে তার।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে সাতক্ষীরার ৭টি উপজেলায় ৬৮০ হেক্টর জমিতে বিভিন্ন প্রকার কুলের আবাদ হয়েছে। এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ১০৪, কলারোয়ায় ৩১৬, তালায় ১৫৮, দেবহাটায় ১৬, কালিগঞ্জে ১৮, আশাশুনিতে ১৫ ও শ্যামনগরে ২৫ হেক্টর জমিতে কুলের চাষ হয়েছে।

এসব কুলের মধ্যে রয়েছে বাউকুল, আপেলকুল, নাইন্টিকুল, নারকেলকুল, বিলাতিকুল ও মিষ্টিকুল। প্রতি বিঘায় ৬ দশমিক ৪৩ মণ কুল উৎপাদন হবে বলে আশা করছে কৃষি বিভাগ। কৃষি বিভাগ আরও জানায়, গত মৌসুমের চেয়ে এ মৌসুমে কুলের আবাদ বেড়েছে। গত মৌসুমে কুল চাষ হয়েছিল ৬৪৫ হেক্টর জমিতে। এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৬৮০ হেক্টরে।

তারা আরও জানায়, কম খরচে অধিক লাভ হওয়ায় জেলার প্রান্তিক পর্যায়ের কৃষকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে কুল চাষ। এ জেলার উৎপাদিত কুল স্থানীয় চাহিদা মিটিয়ে খুলনা, গোপালগঞ্জ, ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থানে পাঠানো হচ্ছে।

সাতক্ষীরার কদমতলার কুল ব্যবসায়ী আজিম হোসেন জানান, বাজারে কুলের চাহিদা ব্যাপক। ভালো দামও পাওয়া যাচ্ছে। বর্তমান প্রতি মণ বাউকুলের পাইকারি দর সাড়ে ৭০০ থেকে ৮০০ এবং চায়না কুলের ৯০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ কাজী আবদুল মান্নান জানান, অন্যান্য বছরের তুলনায় এ বছর সাতক্ষীরায় কুলের ভালো ফলন হয়েছে। কৃষকরা দামও ভালো পাচ্ছেন। ফলে এবার কুলচাষিরা বেশ লাভবান হবেন। ২০০০ সালের পর থেকে এ জেলায় বাণিজ্যিকভাবে কুল চাষ শুরু হয়। ফসলটি লাভজনক হওয়ায় কৃষকদের কুল চাষে আগ্রহ বাড়ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড