• রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

ঝিকরগাছায় ঝুঁকিতে বোরো চাষ

  ঝিকরগাছা প্রতিনিধি, যশোর

১১ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১০
বোরো চাষ
তীব্র ঝুঁকির মধ্যে বোরো চাষ (ছবি : দৈনিক অধিকার)

শুধুমাত্র ট্রান্সফরমারের লোড বৃদ্ধি না হওয়ায় যশোরের ঝিকরগাছায় প্রায় ২০০ একর জমিতে চলতি ইরি বোরো চাষ তীব্র ঝুঁকির মধ্যে রয়েছে। ইতোমধ্যে অসংখ্য জমি শুকিয়ে গেছে। 

সরেজমিনে সোমবার (১১ ফেব্রুয়ারি) উপজেলার গঙ্গানন্দপুর ইউনিয়নের শ্রী চন্দ্রপুর গ্রামবাসী বলেন, কৃষকরা কপোতাক্ষ নদ থেকে ৩টি এলএলপি সেচ পাম্পের মাধ্যমে উত্তোলন করা পানি দিয়ে ১৯৯২ সাল থেকে ইরি বোরো চাষ করে আসছে। প্রথমদিকে ডিজেল চালিত ইঞ্জিন থাকলেও ২০০০ সাল থেকে তারা বিদ্যুতে পানির পাম্প চালিয়ে আসছে। কিন্তু চলতি মৌসুমে কপোতাক্ষ নদে পানি না থাকায় ইরি বোরো চাষ নিয়ে বিপাকে পড়েছে কৃষক। 

মৌসুম শুরু হওয়ার পূর্বেই বিকল্প পথ হিসেবে ইতোমধ্যে এসব এলএলপি সেচ পাম্পের পাশেই পাম্প মালিকরা পৃথক ৩টি গভীর নলকূপের বোরিং বসিয়েছেন। কিন্তু পূর্বে এসব পাম্পে বিদ্যুৎ সংযোগে কপোতাক্ষ নদের লুজ পানি উঠাতে মোটরের জন্য ১৫ কে.বি. ট্রান্সফরমার থাকলেও বর্তমানে গভীর নলকূপের জন্য এসব মোটরের জন্য ৩০ কে.বি. ট্রান্সফরমার লাগাতে হবে। ইতোমধ্যে গত জানুয়ারি মাসে পাম্প মালিকরা পল্লী বিদ্যুৎ সমিতি ও সেচ কমিটির নিকট পৃথক ৩টি আবেদন করেছেন বলে জানা গেছে। 

কিন্তু উপজেলা সেচ কমিটির ছাড়পত্র না পাওয়ায় এবং মালামাল ক্রয়ের চিঠি না পাওয়ায় তারা টাকা জমা দিতে পারছেন না। ফলে পল্লী বিদ্যুৎ সমিতিও অতিরিক্ত ট্রান্সফরমার দিতে পারছেন না বলে জানিয়েছেন এসব এলএলপি সেচ মাম্প মালিকগণ। 

এ ব্যাপারে জানতে চাইলে ঝিকরগাছা জোনাল অফিসের ডিজিএম দেবাশীষ ভট্টাচার্য বলেন, তারা আবেদন করেছেন কিন্তু নিয়মানুযায়ী সংযোগ পাবে। সেচ পাম্প মালিক নজরুল ইসলাম, শরিফুল ইসলাম, আমিনুর রহমান, আব্দুল হান্নান বলেন, বিদ্যুৎ লাইন, মোটরসহ সবকিছু থাকা সত্বেও শুধুমাত্র ট্রান্সফরমার লোড বৃদ্ধি না হওয়ায় তীব্র সংকটের মধ্যে রয়েছে কৃষকগণ। 

এ ব্যাপারে বিএডিসি সেচ বিভাগের উপ সহকারী প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, প্রতি মাসে একবার উপজেলা সেচ কমিটির মিটিং হয়। ওই মিটিংয়ের সিদ্ধান্তের পরই এসব আবেদনের অনুমোদন দেওয়া হয়। তবে ওই মিটিংয়ের জন্য অপেক্ষা করলে এ অঞ্চলের কৃষকদের বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন গঙ্গানন্দপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বদরউদ্দিন বিল্টু।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড