• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাম কমেছে পেঁয়াজ-রসুনের, বেড়েছে সবজি

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৩ মার্চ ২০২০, ১০:৩২
বাজার
বাজার (ছবি : সংগৃহীত)

সপ্তাহের ব্যবধানে বেড়েছে সবজির দাম। সবজিভেদে কেজিতে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। সবজির পাশাপাশি শাকের বাজারেও দেখা গেছে বাড়তি দাম।

শুক্রবার (১৩ মার্চ) রাজধানীর রামপুরা, রেলগেট, মালিবাগ, খিলগাঁও, মতিঝিল টিঅ্যান্ডটি বাজার, ফকিরাপুল কাঁচাবাজার ও কারওয়ান বাজার ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

এসব বাজারে পেঁপে ২৫-৩০ টাকা, গাজর ৩০-৪০ টাকা, শসা ৪০ টাকা, টমেটো ৪০-৫০ টাকা, বিট ৩০-৪০ টাকা, বড় কচু ৫০ টাকা, শিম ৫০-৬০ টাকা, কচুর লতি ৬০-৮০ টাকা, করলা ৮০-১০০ টাকা, বেগুন ৬০-১০০ টাকা, কাঁচা মরিচ ১০০ টাকা, বরবটি ১২০ টাকা, চিচিঙ্গা ১০০ টাকা, উস্তা ১২০ টাকা, সিমের বিচি ১০০-১২০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে। এ দিকে প্রতিপিস বাঁধাকপি-ফুলকপি ৪০-৫০ টাকা, জালি ৫০ টাকা ও লাউ ৬০-৭০ টাকা করে বিক্রি হচ্ছে।

শাকের বাজারও দামের দিকে কম যায় না। প্রতি আটি (মোড়া) কচু শাক ১০ টাকা, পালং শাক ১৫ টাকা, লাল শাক ১০-১৫ টাকা, মুলা শাক ১৫ টাকা, লাউ ও কুমড়া শাক ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে।

অপরিবর্তিত আছে মুরগি ও ডিম। প্রতিকেজি বয়লার ১৩০ টাকা, সাদা লেয়ার ১৭০ টাকা, লেয়ার ২০০ টাকা ও সোনালী মুরগি ২৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর ৫ থেকে ১০ টাকা কমে লাল ডিম ৯০ থেকে ৯৫ টাকা, হাঁসের ডিম ১৩০ থেকে ১৪০ টাকা, সোনালী মুরগির ডিম ১৪০ টাকা ও দেশি মুরগির ডিম ১৬০ টাকা ডজন দরে বিক্রি হচ্ছে। আর কোয়েল পাখির ১০০ পিস ডিম বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়।

আর বিভিন্ন রকম মাছ ও মাংস বিক্রি হচ্ছে আগের মতো চড়া দামেই। ১ কেজি ওজনের ইলিশ মাছ ১ হাজার ৫০ থেকে ১ হাজার ১০০ টাকা, ৭৫০ গ্রাম ওজনের ইলিশ ৬৫০ টাকা এবং ছোট আকারের ইলিশ ৪০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যান্য মাছের মধ্যে পাঙ্গাস ১৩০ থেকে ১৮০ টাকা, তেলাপিয়া ১৪০ থেকে ১৮০ টাকা, কৈ ১৮০ থেকে ২০০ টাকা, কাতল-মৃগেল ২২০ থেকে ৩০০ টাকা, কাচকি-মলা ৩৫০ টাকা, শিং ৩৫০ থেকে ৬০০ টাকা, তাজা ছোট পুঁটি ৪৫০ থেকে ৫০০ টাকা, গলদা চিংড়ি ৪৫০ থেকে ৬৫০ টাকা, বাগদা চিংড়ি ৪৫০ থেকে ৯০০ টাকা, দেশি চিংড়ি ৩০০ থেকে ৪৫০ টাকা এবং আকারভেদে রুই ২৫০ থেকে ৩৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর মাংসের বাজারে গরুর মাংস ৫৮০ টাকা, মহিষের মাংস ৬০০ টাকা, খাসির মাংস ৮৩০ টাকা, বকরি ৭৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আরও পড়ুন : বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার : টিকফা বৈঠক

তবে দাম কমেছে পেঁয়াজ ও রসুনের। ১০ থেকে ৩০ টাকা কমে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৫০-৬০ টাকা, চায়না বড় পেঁয়াজ ৬০ টাকা, দেশি রসুন ১০০ টাকা, চায়না রসুন ১৪০-১৫০ টাকা, তিন কোয়া রসুন ১৮০ টাকা এবং আদা ১৩০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারে তানিন নামে এক ক্রেতা দৈনিক অধিকারকে বলেন, রমজানকে সামনে রেখে সবকিছুর দাম বাড়তি রাখছেন বিক্রেতারা। গত সপ্তাহে মাংসের দাম বেড়েছে। এখন সে বিক্রি হচ্ছে মাংস। সবজির বাজারেও বাড়তি দাম। যদি বাজার মনিটরিং করা না হয় তাহলে এমন অবস্থা চলতেই থাকবে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড