• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

লোকসানের মুখে আগাম আলু চাষিরা

  আল-মামুন জীবন, ঠাকুরগাঁও প্রতিনিধি

৩০ ডিসেম্বর ২০১৯, ১২:১৯
আলু
আগাম আলুর পরিচর্যায় ব্যস্ত কৃষকরা (ছবি : দৈনিক অধিকার)

প্রথমে গম, এরপর আমন ধান। দুটো ফসলের পর এবার আগাম আলু চাষেও লোকসানের মুখ দেখছেন ঠাকুরগাঁও আগাম জাতের আলু চাষিরা। বাজারে পুরনো আলু সরবরাহ থাকায় নতুন আলুর চাহিদা কম। তাই ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে বলে দাবি এলাকার কৃষকদের।

লাভজনক ফসল হিসেবে পরিচিত আলু। ঠাকুরগাঁওয়ের ৫ জেলার মাটি আলু চাষে উর্বর হওয়ার কারণে প্রতি বছর অধিক লাভের আশায় দুই ধাপে আলু চাষ করে এ এলাকার কৃষকরা। আশ্বিন মাসের প্রথম সপ্তাহে প্রথম ধাপের আলু চাষ শুরু হয় এই এলাকায়। আগাম জাতের ধান কাটার পর ওই জমিতে আগাম জাতের আলু চাষ করা হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় এবার আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার ৫০০ হেক্টর জমি। এর মধ্যে আগাম জাতের আলু চাষ করা হয়েছে ২০ হাজার হেক্টর জমিতে। মৌসুমের শুরুতে বৃষ্টিতে কিছু জমির আলু নষ্ট হলেও পরে আর কোনো ক্ষতির সম্মুখীন হয়নি চাষিরা। এ জন্য আলুর বাম্পার ফলনের দাবি কৃষি অধিদপ্তরের।

জেলার বালিয়াডাঙ্গী উপজেলার আলু চাষি নজরুল ইসলাম জানান, দুই একর জমিতে আলু চাষ করতে ১ লক্ষ ২০ হাজার টাকা খরচ হয়েছে। এর মধ্যে আগাম জাতের এক একর জমির আলু বিক্রি করেছি সত্তর হাজার টাকা। দিন দিন আলুর দাম কমতে শুরু করেছে। শেষপর্যায়ে পুঁজি তুলতেই হিমশিম খেতে হবে মনে হচ্ছে।

সদর উপজেলার আলু চাষি করিম উদ্দীন জানান, বাজারে এখনো পুরাতন আলুর সরবরাহ রয়েছে। পুরাতন আলুর দাম কম। ক্রেতারা পুরাতন আলুতেই বেশি ঝুঁকছে। এ কারণে নতুন আলুর চাহিদা কমেছে বাজারগুলোতে। আলু চাষিদের লোকসানের মুখ দেখতে হচ্ছে।

বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, গত সপ্তাহে আগাম বিদেশি জাতের আলু প্রতি মণ ৬০০ টাকা বিক্রি হলেও প্রতি মণে ১০০ থেকে ১৫০ টাকা বেড়ে বর্তমানে আলুর মণ ৭০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। যেখানে প্রতি বছরই আগাম আলু ১ হাজার টাকা থেকে দেড় হাজার টাকা বিক্রি হতো।

আরও পড়ুন- মাকে নিয়ে গালি দেওয়ায় চালককে পিটিয়ে হত্যা

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আফতাব উদ্দীন, আলুর বাজার দর কিছুদিন কম থাকলেও আবারও কেজি প্রতি ২ থেকে ৪ টাকা করে বেড়েছে। ভালো ফলন হয়েছে আলুর। আমরা আশাবাদী লোকসানের মুখ দেখতে হবে না কৃষকদের।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড