• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেবি তরমুজে সাফল্য দেখছেন সুবর্ণচরের কৃষকরা

  আরিফ সবুজ, নোয়াখালী প্রতিনিধি

২৩ ডিসেম্বর ২০১৯, ১১:৪৭
তরমুজ
বেবি তরমুজ (ছবি : দৈনিক অধিকার)

মাচা পদ্ধতিতে বেবি তরমুজ চাষ করে সাফল্য অর্জন করে এলাকার কৃষকদের মনে আশা জাগিয়েছেন নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরক্লার্ক ইউনিয়নের মোজাম্মেল মার্কেট এলাকার আছিয়া খাতুন। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের অর্থায়ন ও সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার সার্বিক সহযোগিতায় ১০ শতাংশ জমিতে মাচা পদ্ধতিতে ইয়েলো হানি এবং ইয়েলো ড্রাগন জাতের বেবি তরমুজ চাষ শুরু করেন আছিয়া। প্রাকৃতিক পরিবেশ ও প্রতিকূলতায় এ জাতের তরমুজের কোনো ক্ষতির সম্ভাবনা না থাকায় সাফল্যের মুখ দেখেছেন তিনি।

আরও পড়ুন- হাওরে কমছে দেশি প্রজাতির মাছ

সরেজমিনে গিয়ে কথা হয় বেবি তরমুজ চাষি আছিয়ার সঙ্গে, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার সহযোগিতায় বেবি তরমুজের চাষ শুরু করেন তিনি। প্রথমে আশ্চর্য মনে হলেও মাচা পদ্ধতি এখন খুব ভালো লাগে । খরচ দেশি তরমুজ চাষের অর্ধেক এবং ফলন নষ্ট হওয়ার তেমন সম্ভাবনা নেই বেবি তরমুজে। আছিয়ার দেখাদেখি বেবি তরমুজ চাষে উদ্বুদ্ধ হয়েছেন এলাকার আরও অনেকে। আগামীতে আরও অধিক পরিমাণ জমিতে বেবি তরমুজ চাষের পরিকল্পনা রয়েছে আছিয়ার।

সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার কৃষি কর্মকর্তা শিবব্রত ভৌমিক জানান, পরীক্ষামূলকভাবে আমরা সুবর্ণচরের চর ক্লার্ক ও মোহাম্মদপুর ইউনিয়নের মোট পাঁচটি স্থানে বেবি তরমুজ চাষ শুরু করি। পরীক্ষামূলকভাবে আমরা ভালো ফলন পেয়েছি। আগামীতে ব্যাপক হারে এর প্রসারের পরিকল্পনা রয়েছে।

শিবব্রত ভৌমিক আরও জানান, এ তরমুজ সাধারণত লাল ও হলুদ রঙের আর দেশীয় তরমুজের চেয়ে অত্যধিক মিষ্টি। এছাড়াও মৌসুমের আগে হওয়ায় এর চাহিদা বেশি থাকায় ভালো দাম পাওয়া যায়। যদি ভালোমতো পরিশ্রম আর সঠিক পরামর্শ পাওয়া যায় তাহলে বেবি তরমুজ চাষে ব্যাপক লাভবান হবেন সুবর্ণচরের কৃষকরা।

সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের চর বায়েজিদ গ্রামের বেবি তরমুজ চাষি মো. সেলিম জানান, বেবি তরমুজ চাষে ১০ শতাংশ জমিতে তার খরচ হয়েছে ৫ হাজার টাকা। প্রতি কেজি ৪০-৫০ টাকা দরে বিক্রি করলে ৩৫-৪০ হাজার টাকা বিক্রি সম্ভব। সাধারণত মৌসুমে তরমুজে এ পরিমাণ জায়গায় খরচ হবে ১০-১২ হাজার টাকা। সাধারণ কৃষকদের বেবি তরমুজ চাষে উদ্বুদ্ধ করলে এতে কৃষকরা আরও লাভবান হবে বলে জানান এ কৃষক।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড