• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন জাতের টমেটো চাষে স্বাবলম্বী মৌলভীবাজারের কৃষকরা

  মৌলভীবাজার প্রতিনিধি

১৮ নভেম্বর ২০১৯, ১৪:২৭
টমেটো
টমেটো (ছবি : দৈনিক অধিকার)

মৌলভীবাজারে টমেটো চাষে স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা। নতুন জাতের প্রায় ৮৩৫২ জাতের টমেটো চাষে সাফল্য পেয়েছেন কৃষকরা। জেলার কমলগঞ্জ উপজেলার আদমপুর, ঘোড়ামারা, তিলকপুরসহ বিভিন্ন গ্রামে লালতীরের উদ্ভাবনী ৮৩৫২ জাতের টমেটো চাষে  সাফল্য এসেছে স্থানীয় কৃষকদের। অন্যান্য ফসলের তুলনায় এর উৎপাদন  স্বল্প খরচে দ্বিগুণ ফসল উৎপাদন হয়েছে। 

স্থানীয় আব্দুল আহাদ, মান্নান  মিয়া  ও সায়মন মিয়াসহ বেশ কয়েকজন টমেটো চাষি জানান, যেখানে অন্যান্য বীজের টমেটো চাষে ৫ থেকে ৬ কেজি ফসল পাওয়া যেতো সেখানে লালতীরের নতুন জাতের এই  টমেটো চাষে ফসল হচ্ছে ৯ থেকে ১০ কেজি। লালতীরের এ জাতের ফসল দেখতে যেমন ভালো তেমনি ওজনেও হচ্ছে বেশি এবং এটি প্রায় ১২ মাসই ফল দেয়।

লালতীর সীড লিমিটেডের ডিভিশনাল ম্যানেজার তাপস চক্রবর্তী বলেন, আমাদের কাজ হচ্ছে যুগোপযোগী নতুন  জাতের বিভিন্ন প্রকার সবজির বীজ উদ্ভাবন করা যাতে করে কৃষকরা আর্থ-সামাজিকভাবে উন্নত হয়। বর্তমানে লালতীরের ৮৩৫২ জাতের বীজের টমেটো চাষে উপকৃত হচ্ছেন কৃষকরা এবং এই নতুন জাতের টমেটো সমগ্র দেশে প্রান্তিক পর্যায়ে কৃষকদের পৌঁছে দিতে পারলে সাফল্য আসবে ফসল উৎপাদনে।

এ ব্যাপারে শ্রীমঙ্গল উপজেলা কৃষি  কর্মকর্তা নিলুফার ইয়াসমিন মোনালিসা সুইটি বলেন, সম্প্রতি লালতীর নতুন জাতের ৮৩৫২ বীজের টমেটো চাষে  উপকৃত হচ্ছেন স্থানীয় কৃষকরা। অনেকে  এ  বিষয়ে  জানতে  যোগাযোগও  করেছেন কৃষি অফিসে। কৃষকরা  বারী  হাইব্রিড ৪ ও ৮ এর তুলনায় এই নতুন  জাতের টমেটো চাষে অধিক ফসল পাচ্ছেন। এই বীজ সমগ্র দেশে বিতরণ  করা গেলে সারা বছরই দেশের বাজারে পাওয়া যাবে।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড