• বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধামুইরহাটে আমন ধান কাটা শুরু

  নওগাঁ প্রতিনিধি

১০ নভেম্বর ২০১৯, ২১:৫০
আমন ধান
আমন ধান (ছবি : দৈনিক অধিকার)

হেমন্তের সুঘ্রাণে চারদিকে মৌ মৌ করছে পাকা ধানের গন্ধ। মাঠে রোদের আলোয় সোনালি রঙে ধানের শীষে মৃদু হাওয়ায় দুলছে কৃষকের স্বপ্ন। তবে নতুন ধান মণ প্রতি সাড়ে ৫শ থেকে ৬শ টাকা দরে বিক্রয় করে খরচের টাকা ওঠাতে না পেরে হতাশায় ভুগছেন তারা।

এবার ২০ নভেম্বর থেকে কৃষক পর্যায়ে হাজার ৪০ টাকা মণ দরে ধান কেনার ঘোষণা দিয়েছে সরকার। তবে এবারও ধানের ন্যায্য দাম না পাওয়ার অভিযোগ কৃষকদের। তারা বলেন, প্রান্তিক এসব ধানের হাট ব্যবসায়ীরা নিয়ন্ত্রণ করায় সরকারের বেঁধে দেওয়া দরের অর্ধেক দামেই চলছে ধান বেচাকেনা। হাট বাজারে আগাম জাতের ধান মণ প্রতি সাড়ে ৫শ থেকে সাড়ে ৬শ টাকায় বিক্রি হতে দেখা যায়।

যদিও হেমন্ত এলেই চিরাচরিত গ্রামবাংলার আনাচে কানাচে জামাই-মেয়ে আর নাতি-নাতনীদের আগমনে শুরু হয় ভাপা পিঠার উৎসব। ধান কাঁধে নিয়ে সারিবদ্ধভাবে কৃষকের পথচলা রূপসী বাংলার অপরূপ দৃশ্য ফুটে ওঠে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সোনালী ধানে ভরে উঠেছে রোপা আমনের ক্ষেত। আর সেই ক্ষেত থেকেই আগাম জাতের আমন ধান কাটা শুরু হয়েছে উপজেলার বেশ কিছু এলাকায়।

অপর দিকে উত্তর চকযদু গ্রামের কৃষক আব্দুল হাই দুলাল প্রায় ৪ বিঘা জমিতে আগাম জাতের ব্রিধান-৮৭ লাগিয়ে বিঘা হারে প্রায় ৩৩ শতাংশ ধান পাওয়ায় মহাখুশি। এবার সরকারের আগাম ধান কেনার ঘোষণাকে ইতিবাচক হিসেবে দেখছেন তিনি। তবে স্বচ্ছ প্রক্রিয়ায় প্রকৃত কৃষকরা যেন এ সুফল পেতে পারেন তা নিশ্চিত করার দাবিও জানান।

অন্যদিকে গেল বোরো মৌসুমে গুদামে অনেক কৃষকই ধান দিতে না পারার আক্ষেপ করে তিনি বলেন, এবার যেন প্রকৃত কৃষকরা এ সুযোগ পায় তা নিশ্চিত করণের জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সেলিম রেজা বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি আমন মৌসুমে আমাদের টার্গেট ছিল ১৬ হাজার ৫৬০ হেক্টর, সেখানে আমাদের ১৯ হাজার ৭৮০ হেক্টর অর্জিত হয়েছে। বর্তমান সরকারের ২০ টাকা কেজি দরে বেঁধে দেওয়া মূল্যে ধান কেনাবেচা হওয়ায় মাঠ পর্যায়ের কৃষকরাই লাভবান হচ্ছেন।

ওডি/এএসএল

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড