• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে আসছে ভারতের ৭৩ ট্রাক পেঁয়াজ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৩ অক্টোবর ২০১৯, ২০:৩৫
পেঁয়াজ
ভারতীয় একটি পেঁয়াজের ট্রাক (ছবি : সংগৃহীত)

ভারতীয় পেঁয়াজ বোঝাই ৭৩টি ট্রাক বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছে ভোমরা স্থলবন্দর কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (৩ অক্টোবর) সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারতের পেঁয়াজ বোঝাই ৭৩টি ট্রাক বাংলাদেশে প্রবেশ করবে।

ভোমরা সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করার আগে ভোমরা বন্দরের ওপারে ৭৩টি পেঁয়াজ বোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশের জন্য অপেক্ষায় ছিল। সেই ট্রাকগুলো আজ বৃহস্পতিবার বাংলাদেশে প্রবেশ করবে।

মোস্তাফিজুর রহমান জানান, তবে ভারত সরকার নতুন করে অনুমতি না দেওয়া পর্যন্ত আর ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানি করতে পারবেন না। তিনি বলেন, খুচরা বাজারে বেশি দামে বিক্রি হলেও পাইকারি বাজারগুলোতে পেঁয়াজের দাম স্বাভাবিক রয়েছে।

এর আগে, বুধবার (২ অক্টোবর) বিকালে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর পরিদর্শন করে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুস সামাদ আল আজাদ জানান, দেশে এখনো পর্যাপ্ত পেয়াঁজ মজুদ রয়েছে এবং কৃত্রিমভাবে পেয়াঁজের সঙ্কট সৃষ্টি করে অস্থিতিশীল পরিবেশ তৈরির কোনো সুযোগ নেই।

তিনি বলেন, দেশে যে পরিমাণ পেয়াঁজ মজুদ রয়েছে তাতে আগামী ১৫ থেকে ২০ দিন সঙ্কট সৃষ্টির কোনো কারণ নেই। আর এরই মধ্যে সরকার বিকল্প পন্থায় পেয়াঁজ আমদানির সব ব্যবস্থা করবে। এছাড়া বৃহস্পতিবার ভোমরা বন্দর দিয়ে আরও অন্তত ১৫শ টন পেয়াঁজ বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে। যা সাধারণ মানুষের মাঝে স্বস্তি ফেরাবে।

উল্লেখ্য, ভারত থেকে প্রতি টন পেঁয়াজ ২৫০ থেকে ৩০০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হতো। কিন্তু, গত ১৩ সেপ্টেম্বর থেকে পেঁয়াজের রপ্তানি মূল্য প্রায় তিনগুণ বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে দেয় ভারত সরকার। বর্তমানে পুরোপুরি পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড