• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দামি শেয়ারের দরপতন

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৩ অক্টোবর ২০১৯, ১৬:১৫
শেয়ার লেনদেন
ডিএসই ও সিএসই (ছবি : সংগৃহীত)

সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে বেশিরভাগ দামি কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পরও সূচকে মিশ্র প্রবণতা দেখা গেছে। সেই সঙ্গে লেনদেনের পরিমাণও কমেছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রধান মূল্য সূচক বাড়লেও কমেছে বাছাই করা ডিএসই-৩০ সূচক এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবক’টি মূল্য সূচকের পতন হয়েছে।

এদিকে সূচকে এমন নেতিবাচক প্রবণতা দেখা দিলেও দুই শেয়ারবাজারেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে দরপতন হয়েছে ১৩১টির। আর ৫০টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৯৩৭ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৩৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৫৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৬৩ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ১৭ কোটি ৩৯ লাখ টাকা কম। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৩৪৬ কোটি ৩ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২২ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড