• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাটক্রয় কার্যক্রম মনিটরিংয়ে ১৫ কমিটি গঠন

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৪ সেপ্টেম্বর ২০১৯, ২৩:১২
পাট
পাট ক্রয়।(ছবি : ফাইল ফটো)

বাংলাদেশ জুটমিল করপোরেশন (বিজেএমসি)’র পাটক্রয় কেন্দ্র তদারকি করার জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে ১৫টি কমিটি গঠন করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

বিজেএমসি’র অধীনে থাকা সরকারি মিলগুলোয় পাট ক্রয়ের কার্যক্রম মনিটরিং করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে বর্তমান সরকার। পাট ক্রয় সম্পর্কিত বিভিন্ন অনিয়ম-ত্রুটি দূর করতে, পাট ক্রয়ের কার্যক্রমে স্বচ্ছতা আনতে ও মানসম্মত পাট ক্রয় নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

এরই ধারাবাহিকতায় দেশের বিভিন্ন জেলায় অবস্থিত বিজেএমসি’র পাট ক্রয় কেন্দ্র তদারকি বা দেখা শোনা করার জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে ১৫টি টিম গঠন করা হয়েছে। গঠিত এসব টিম চলতি পাটের মৌসুমে দেশের কৃষকদের কাছ থেকে সরাসরি ও ন্যায্য মূল্যে পাট ক্রয় নিশ্চিত করতে কাজ করবে।

সম্প্রতি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এক আদেশে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের যুগ্মসচিব প্রদীপ কুমার সাহা স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, এ কমিটি গুলো পাট ক্রয়কালীন মৌসুমে প্রতি মাসে অন্তত একবার সরেজমিনে ক্রয় কেন্দ্র পরিদর্শন করবে। তারা প্রতিদিন পাট ক্রয় সংক্রান্ত তথ্যাবলি সংগ্রহ ও মনিটরিং করবেন। এছাড়াও পাট ক্রয় কেন্দ্রের সাপ্তাহিক প্রতিবেদন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে জমা দিবে।

এ কমিটি পাট ক্রয় কেন্দ্র সংক্রান্ত সমস্যা দেখা দিলে বা কোনো অনিয়ম হলে তা সমাধানের জন্য ওই ক্রয় কেন্দ্রে নিয়োজিত সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারীদের সার্বিক নির্দেশনা প্রদান করবেন। যদি প্রয়োজন হয় তাহলে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবকে অবহিত করবে কমিটি।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড