• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিন দেশ থেকে আসছে পেঁয়াজ, কমছে দাম

  অধিকার ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৬
পেঁয়াজ
পেঁয়াজ (ছবি : ফাইল ফটো)

বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বলেছেন, ভারত ছাড়াও তুরস্ক, মিসর ও মিয়ানমার থেকে আমদানি বাড়ায় দ্রুত নিত্যপণ্য পেঁয়াজের দাম কমেছে। মিয়ানমার থেকে ইতোমধ্যেই প্রতিদিন উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজ আমদানি করা হচ্ছে পাশাপাশি প্রতিদিন আমদানির পরিমাণও বাড়ানো হচ্ছে।

তিনি বলেন, অভ্যন্তরীণ বাজরগুলোতেও দেশীয় পেঁয়াজের সরবরাহ বেড়েছে। কোনো বাজারেই পেঁয়াজের ঘাটতি নেই। তাই ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। পণ্যটির মূল্য দ্রুত কমে আসছে।

পেঁয়াজ আমদানিকারক এবং পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে সোমবার (২৩ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পেয়াজের বাজার দর শীর্ষক এক আলোচনা সভায় বাণিজ্য সচিব এসব কথা বলেন।

আলোচনা সভায় সভাপতিত্বকালে বাণিজ্য সচিব জানান, প্রতিবেশী দেশ ভারত প্রতি মেট্রিক টন পেঁয়াজের মিনিমাম এক্সপোর্ট প্রাইজ (এমইপি) নির্ধারণ করায় বাংলাদেশে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম বেড়ে যায়।

সচিব বলেন, সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে ইতোমধ্যেই পেঁয়াজের আমদানিকারক ও ব্যবসায়ীদের নৈতিকতার সঙ্গে এ ব্যবসা পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি পেঁয়াজ আমদানি ও বাজারজাত সহজ এবং দ্রুততর করতে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণসহ বাজার তদারকিতে জোর দিয়েছে।

তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম কমিয়ে আনতে মিসর ও তুরস্ক থেকে বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানির এলসি খোলা হয়েছে। যা আগামী কিছুদিনের মধ্যেই বাংলাদেশে এসে পৌঁছাবে। একই সঙ্গে ভারত থেকেও নতুন পেঁয়াজ শীঘ্রই বাজারে আসছে। দেশে পেঁয়াজের মজুত ও সরবরাহ স্বাভাবিক রয়েছে উল্লেখ করে বাণিজ্য সচিব জানান, হাট-বাজারের পেঁয়াজ দ্রুত ঢাকাসহ দেশের সকল স্থানে অগ্রাধিকার ভিত্তিতে পৌঁছানোর জন্য ইতোমধ্যেই সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে।

সভায় বাণিজ্য সচিব উপস্থিত পেঁয়াজ আমদানিকারক এবং পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের কাছে পণ্যটির আমদানি, মজুত ও মূল্য পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে তারা জানায়, বর্তমানে পেঁয়াজের মূল্য খুবই স্থিতিশীল। ভারতের পাশাপাশি মিয়ানমার ও মিসর থেকে ইতোমধ্যেই পেঁয়াজ আমদানি করা হচ্ছে। ফলে স্থানীয় বাজারগুলোতে পণ্যটির সরবরাহ বেড়েছে। একই সঙ্গে বাড়ছে পেঁয়াজের আমদানি। এ সময় সরকারের চলমান সহযোগিতা অব্যাহত থাকায় পেঁয়াজের বাজার দ্রুত স্বাভাবিক হয়ে আসছে বলেও উল্লেখ করেন তারা।

পেঁয়াজের বাজার দর শীর্ষক এ আলোচনা সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শফিকুল ইসলাম, অতিরিক্ত সচিব (আইআইটি) মো. শাখাওয়াত হোসেন, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. জাহাঙ্গীর, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা, ট্যারিফ কমিশনের সদস্য আবু রায়হান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধিসহ পেঁয়াজের আমদানিকারক এবং পাইকারি ও খুচরা বিক্রয়ে সংশ্লিষ্ট বিভিন্ন ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড