• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গৃহঋণে কমেছে সুদের হার

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩৭
সুদের হার

বাড়ি তৈরি ও ফ্ল্যাট কেনার ক্ষেত্রে ঋণের সুদের হার কমিয়েছে হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন (বিএইচবিএফসি)। ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন ছাড়া অন্য এলাকার পল্লী আবাসন ঋণ, আবাসন উন্নয়ন ও মেরামত ঋণ এবং প্রবাসবন্ধু ঋণের সুদের হার ৮ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ৮ শতাংশ করা হয়েছে।

উপজেলা সদর ও সদরের আশেপাশের এলাকা (পেরি আরবান) ও উপজেলার যেকোনো সমৃদ্ধ এলাকায় কৃষক আবাসন ঋণের সুদের হার ৮ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশ করা হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর বিএইচবিএফসি সুদের হার বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ১ জুলাই থেকে থেকে ৭ ও ৮ শতাংশ সুদের হার কার্যকর হবে। ১ জুলাইয়ের পূর্বে যেসকল ঋণ মঞ্জুর হয়েছে এবং ১ জুলাইয়ের পরও চলমান রয়েছে, তাদের ক্ষেত্রে ৩০ জুন পর্যন্ত আগের সুদের হার কার্যকর ছিল।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, গ্রাহকদের নতুন সুদের হারের সুযোগ নিতে হলে সকল কিস্তি হালনাগাদ (আপ টু ডেট) থাকতে হবে। এক্ষেত্রে গ্রাহক যে তারিখে আপ টু ডেট হবেন, তার পরের মাস থেকেই নতুন সুদের হার (ঋণের ক্ষেত্রে) কার্যকর হবে।

এ নিয়ে গত ২ বছরে বিএইচবিএফসি ৩ বার সুদের হার কমিয়েছে। ২০০৬ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার অতি উন্নত এলাকা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর অন্যান্য এলাকায় বাড়ি নির্মাণের জন্য ১২ শতাংশ এবং টঙ্গী, সাভারসহ বিভাগীয় শহর ও জেলা শহরে বাড়ি নির্মাণের জন্য ১০ শতাংশ সুদের হার ছিল। এরপর ২০১৭ সালের ১ জুলাই সুদের হার কমিয়ে ৯ দশমিক ৫ শতাংশ এবং ফ্ল্যাট ঋণের ক্ষেত্রে ১২ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ কার্যকর করা হয়।

এ্ররপর ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে উভয় ক্ষেত্রে সুদের হার কমিয়ে ৯ শতাংশ এবং টঙ্গী, সাভারসহ বিভাগীয় শহর ও জেলা শহরে বাড়ি নির্মাণের ঋণের সুদের হার কমিয়ে ৮ শতাংশ করা হয়।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড