• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পায়রায় ভিড়ল বিদ্যুৎকেন্দ্রের কয়লাবাহী প্রথম জাহাজ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:২০
কয়লা জাহাজ
কয়লাবাহী জাহাজ (ছবি- সংগৃহীত)

ইন্দোনেশিয়া থেকে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য প্রায় ২০ হাজার টন কয়লা নিয়ে প্রথমবারের মতো জাহাজ দেশে পৌঁছেছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুর ২টার দিকে কয়লার জাহাজটি পায়রায় পৌঁছে। যার মধ্য দিয়ে কয়লাচালিত তাপ বিদ্যুৎকেন্দ্রটির জন্য এই জ্বালানি আমদানি শুরু হলো।

এ বিষয়ে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক শাহ আব্দুল মাওলা গণমাধ্যমকে জানান, বিদ্যুৎকেন্দ্রের জন্য জাহাজটিতে ১৯ হাজার ৭৯০ টন কয়লা আনা হয়েছে। এখন নিয়মিত ইন্দোনেশিয়া থেকে কয়লা আনা হবে।

তিনি আরও জানান, এর আগে কয়লা বোঝাই শেষে জাহাজটি গত ৯ সেপ্টেম্বর রাতে বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে। আজ (বৃহস্পতিবার) দুপুর সোয়া ২টার দিকে ইন্দোনেশিয়া থেকে প্রথম বার বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানি করা কয়লার জাহাজটি দেশে এসে পৌঁছায়। বিকাল সোয়া ৪টার দিকে জাহাজ থেকে কয়লা ইয়ার্ডে আনলোড করার কাজ শুরু হয়েছে। তাপ বিদ্যুৎকেন্দ্রটির টেস্টিং শিগগিরই শুরু হবে বলে তিনি জানান।

জানা যায়, প্রতি টন কয়লার বর্তমান মূল্য ধরা হয়েছে ৫৫ ডলার। এর সঙ্গে পরিবহন খরচ ২৫ ডলার যোগ হয়ে পায়রা কেন্দ্র পর্যন্ত পৌঁছাতে ব্যয় দাঁড়াবে ৮০ ডলার।

পায়রায় ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করছে- রাষ্ট্রীয় নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল) এবং চীনের সিএমসি। বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ কাজ একেবারে শেষের পথে রয়েছে। কেন্দ্রটির প্রথম ইউনিট আগামী ডিসেম্বরে এবং দ্বিতীয় ইউনিট আগামী বছরের মাঝামাঝি সময়ে উৎপাদন শুরু করবে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত ১৬ জুন এই কেন্দ্রের কয়লা সরবরাহের জন্য চুক্তি করে বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল)। এই চুক্তি অনুযায়ী ১০ বছর ইন্দোনেশিয়ার কোম্পানি পিটি বায়ার্ন রিসোর্স টিবিকে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য জ্বালানি সরবরাহ করবে। এছাড়া কয়লা পরিবহনের জন্য জার্মানির কোম্পানি ওলডেনডরফ-এর সঙ্গে আলাদা চুক্তি করছে বিসিপিসিএল। ওই চুক্তিটির মেয়াদ ৫ বছর।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড