• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে পরামর্শক নিয়োগ, চুক্তি স্বাক্ষর

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২৫
বিপু
(ছবি : ফাইল ফটো)

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিশন কোম্পানি (ডিপিডিসি) ঢাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা সম্প্রসারণ ও শক্তিশালী করতে চীনের আর্থিক সহায়তা নিচ্ছে। এরই মধ্যে সাড়ে ২০ হাজার কোটি টাকার এই প্রকল্প বাস্তবায়নে পরামর্শক নিয়োগ দিয়েছে ডিপিডিসি। 

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর বিদ্যুৎ ভবনে ডিপিডিসি এবং পরামর্শক প্রতিষ্ঠানের মধ্যে এ চুক্তি স্বাক্ষর হয়েছে। 

যৌথভাবে পরামর্শক প্রতিষ্ঠান হিসাবে আছে- ফিনল্যান্ডের হিফাব এবং বাংলাদেশের ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনসালটেন্ট বাংলাদেশ লিমিটেড (ইসিবিএল)।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, রাজধানী ঢাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে এই প্রকল্প অনেক বড় সহযোগিতা করবে।

নসরুল হামিদ বলেন, গুরুত্ব সহকারে নির্ধারিত সময়ে প্রকল্পগুলো যাতে শেষ হয় সেই দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। সঙ্গে যোগ করেন ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিশন কোম্পানির জন্য একটি ঐতিহাসিক দিন আজ। যদিও আগেই এই চুক্তি হয়েছে। কিন্তু এই প্রকল্পের জন্য পরামর্শক নিয়োগ একটা বড় বিষয়। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকার চেহারা বদলে যাবে বলেও জানা তিনি।

তিনি আরও বলেন, ফিনল্যান্ড-বাংলাদেশ দুই দেশের সরকারের অধীনে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এ কারণে এটি খুবই গুরুত্বপূর্ণ প্রকল্প। খুব সাবধানে গুরুত্ব দিয়ে প্রকল্পের প্রতিটি কাজ করতে হবে।

জানা গেছে, চীনের ঠিকাদার প্রতিষ্ঠান হলো টিবিয়ান ইলেকট্রিক এপারেটাস (টিবিইএল)। মোট ২০ হাজার ৪৬৮ কোটি ৪ হাজার ১৯৭ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর মধ্যে সরকার দেবে ৭ হাজার ৪৪১ কোটি ২৩৬ লাখ টাকা এবং ডিপিডিসি দেবে ১ হাজার ২৪৯ কোটি  ৭ হাজার ৬৩৫ লাখ টাকা। আর  চীন দেবে ১১ হাজার ৭৭৭ কোটি ৬ হাজার ৩২৫ লাখ টাকা।

চুক্তিতে পরামর্শক কোম্পানির পক্ষে নাথালি ট্রানাফেল্ড এবং ডিপিডিপির পক্ষে কোম্পানি সচিব আসাদুজ্জামান স্বাক্ষর করেন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড