• শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশে ১০০০ কোটি ডলার বিনিয়োগ করবে ইউএই

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪৩
বিনিয়োগ
(ছবি : ফাইল ফটো)

বাংলাদেশে ১০ বিলিয়ন মার্কিন ডলার বা ৩৭ দশমিক ৭ বিলিয়ন দিরহাম (এক হাজার কোটি ডলার) বিনিয়োগ করবেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) কয়েকটি ব্যবসায়ীক গোষ্ঠী। শনিবার (১৪ সেপ্টেম্বর) প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশ ইকোনোমিক ফোরামের বরাত দিয়ে এ তথ্য জানায় ইউএই ভিত্তিক সংবাদমাধ্যম গালফ টুডে।

আগামীকাল রবিবার (১৫ সেপ্টেম্বর) দুবাইয়ের কনরাড হোটেলে বাংলাদেশ ইকোনমিক ফোরামের দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

জানা গেছে, এই ফোরামে ৩০০ জনের বেশি সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী ও উদ্যোক্তা অংশগ্রহণ করবে। এক দিনের এই সম্মেলনের লক্ষ্য হলো বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্য এবং বিনিয়োগ প্রবাহকে শক্তিশালী করা।

ইউএই’র অর্থনীতিতে অধিকাংশ বিনিয়োগকারী বাংলাদেশি। সেখানে ৫০ হাজারেরও বেশি বাংলাদেশি ব্যবসায়ী সফলভাবে ব্যবসা পরিচালনা করছে। এছাড়াও সংযুক্ত আরব আমিরাতে প্রায় দেড় লাখেরও বেশি বাংলাদেশি কর্মরত আছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান ফোরামের দ্বিতীয় অধিবেশনে মূল বক্তব্য রাখবেন। তিনি ২০ সদস্যের একটি সরকারি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

প্যান এশিয়া মিডিয়ার মতে, ২০১৮ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৭.৯ শতাংশ। এই প্রবৃদ্ধির পরিমাণ আরও বাড়ানোর সব ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। আগামী কয়েক বছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি আট শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেন, গত বছর বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগের পরিমাণ ৬৯ শতাংশ বেড়ে ৩৬১ বিলিয়ন হয়।

তিনি বলেন, বাংলাদেশ আরও সরাসরি বিদেশি বিনিয়োগ গ্রহণ করতে প্রস্তুত। আমরা সব সময় চীন, জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বড় ধরনের বিনিয়োগ দেখে আসছি।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা বলেন, আমরা মনে করি জিসিসিভুক্ত দেশগুলো, বিশেষ করে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের বিনিয়োগকারীদের বাংলাদেশে কম খরচে বিনিয়োগ করে বেশি লাভের সুযোগ নেয়া উচিত। 

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড