• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

তরুণরা বিনা পুঁজিতে নিজেদের উন্নয়ন সাধন করতে পারবে : রবিন

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৭
পাটশিল্প
পাটশিল্পকে পুনরুজ্জীবিত করতে অ্যাপ্লাইড বায়োপ্লাস্টিক-অশেষ'র মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঊর্ধ্বতন কর্মকর্তারা (ছবি : ইন্টারনেটে)

বাংলাদেশের ‘অশেষ’ ও আমেরিকা ভিত্তিক কোম্পানি ‘অ্যাপ্লাইড বায়োপ্লাস্টিক’- এর মধ্যে বাংলাদেশের পাটশিল্পকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে একটি অংশীদারিত্বমূলক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তিতে দুপক্ষই পাটচাষীদের পণ্যের সঠিক দাম ও তাদের জীবনযাপনের মানোন্নয়নে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে। 

গত সোমবার (৯ সেপ্টেম্বর) লন্ডনের গিল্ড হলে এ চুক্তি স্বাক্ষর হয়। চুক্তিতে অ্যাপ্লাইড বায়োপ্লাস্টিকের পক্ষে এলেক্স ব্লাম স্বাক্ষর করেন।

‘অশেষ’ জানিয়েছে,  অন্যান্য চাষিদেরও পাট চাষে উৎসাহিত করতে যথাযথভাবে পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণ করবে তারা।

আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে পরিবেশ প্রতিকূলতা মোকাবিলা করতে পাটশিল্পকে টেকসই শিল্পের মর্যাদাদানে ‘অশেষ’ বদ্ধপরিকর। এ ক্ষেত্রে জাতিসংঘ প্রণীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনের লক্ষ্যে অ্যাপ্লাইড বায়োপ্লাস্টিক ‘অশেষ’ কে সর্বোচ্চ প্রযুক্তিগত সহায়তা করে যাবে বলে জানিয়েছে।

জানা গেছে, আমেরিকান কোম্পানি অ্যাপ্লাইড বায়োপ্লাস্টিক বৈজ্ঞানিকভাবে পাটের আঁশ ব্যবহার করে পেট্রোলিয়াম প্লাস্টিক শিল্পের বিকল্প হিসেবে জৈব-নির্ভর প্লাস্টিক বাজারে আনতে যাচ্ছে। প্লাস্টিক বর্জ্য থেকে বর্তমান বিশ্বকে বাঁচাতে এই বিশেষ উদ্যোগ নিয়েছে অ্যাপ্লাইড বায়োপ্লাস্টিক কোম্পানিটি। এছাড়া ‘অশেষ’ তার লক্ষ্য অর্জন করতে বাংলাদেশ সরকার প্রণীত পাটনীতি অনুসরণ করবে এবং পাট শিল্পের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি-বেসরকারি এনজিও ও বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগিতামূলক চুক্তি স্বাক্ষরের উদ্যোগ গ্রহণ করবে। এ কাজের জন্য সবার সহযোগিতা কামনা করেছে ‘অশেষ’।

এ বিষয়ে ‘অশেষ’ এর ম্যানেজিং ডিরেক্টর নোমান রবিন বলেছেন, আমাদের পরিকল্পনার যদি ৫০ ভাগও বাস্তবায়ন করা যায় তাহলে শুধু পাটচাষিই নয় পাটকলগুলোও আবার জাগ্রত হবে। সারা বাংলাদেশের তরুণ সমাজের একটি বিশাল অংশ নতুন করে কর্মসংস্থানের সুযোগ পাবে। তরুণেরা বিনা পুঁজিতে শুধুমাত্র প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নিজেদের উন্নয়ন সাধন করতে পারবে।

বিভিন্ন তথ্য ও প্রতিষ্ঠানদ্বয়ের সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন আমেরিকান কোম্পানি ‘অ্যাপ্লাইড বায়োপ্লাস্টিক’ এবং বাংলাদেশের ‘অশেষ’ এ।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড