• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

ফ্রিল্যান্সারদের জন্য সুখবর

  অধিকার ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৩৬
ফ্রিল্যান্সার ফাহিমুল করিম
অনলাইন মার্কেটপ্লেস ফাইভার ও আপওয়ার্কে কাজ করেন ফ্রিল্যান্সার ফাহিমুল করিম, তার শারীরিক বাধা কোনো ‘বাধা’ হয়ে ওঠেনি। ঘরে বসেই ওয়েবসাইট থেকে কাজ নিয়ে আয় করছেন এ তরুণ (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ ব্যাংক দেশের ফ্রিল্যান্সারদের জন্য সুখবর এনে দিয়েছে। দেশের বাইরে অর্থ পাঠানোর ক্ষেত্রে ফ্রিল্যান্সারদের জন্য সুবিধা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

তথ্যপ্রযুক্তি খাতের ফ্রিল্যান্সাররা এখন থেকে ভার্চুয়াল (ডেবিট,ক্রেডিট ও প্রিপেইড) কার্ডের পাশাপাশি মোবাইল ওয়ালেটের মাধ্যমেও বাংলাদেশের বাইরে অর্থ পরিশোধ করতে পারবেন। এ ব্যবস্থায় একজন বছরে সর্বোচ্চ ৫০০ ডলার পর্যন্ত খরচ করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংক সোমবার (৯ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনটি দেশের ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ফ্রিল্যান্সারদের পক্ষে মোবাইল ওয়ালেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অনলাইন ব্যবস্থায় অর্থ পরিশোধ করতে পারবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বৈদেশিক মুদ্রায় অর্থ পরিশোধের পর গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেবে।

সেবা রপ্তানির বিষয়ে নিবন্ধনসহ নানা কাজের জন্য ফ্রিল্যান্সারদের দেশের বাইরে অর্থ পরিশোধ করতে হয়। ফ্রিল্যান্সাররা অনলাইন প্ল্যাটফর্মে বিভিন্ন গেম ও সফটওয়্যারের লাইসেন্স ফি, ভেন্ডার সার্টিফিকেশন পরীক্ষার ফি, মোবাইল কিংবা গেমস অ্যাপ্লিকেশন ডেভেলপের নিবন্ধন ফি, ওয়েবসাইট তৈরি, সার্ভার ভাড়া, অ্যাপ ডেভেলপমেন্ট, যেকোনো ডোমেইন নিবন্ধন, ক্লাউড ইত্যাদি সেবা রপ্তানি করে থাকেন। এত দিন তারা শুধু আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ৩০০ ডলার অর্থ পরিশোধ করতে পারতেন।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড