• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ পরিকল্পনায় লাভবান হবে বাংলাদেশ

  অধিকার ডেস্ক    ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০২

বিআরআই
বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (ছবি- সংগৃহীত)

চীনের পরিকল্পনা ও উদ্যোগে গঠিত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে (বিআরআই) বাংলাদেশের অবস্থান ইতিবাচক। এশিয়ার বিশ্বায়নের এ প্লাটফর্ম দেশের জন্য গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে বাংলাদেশ লাভবান হবে বলে আশা প্রকাশ করেছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

রবিবার (৮ আগস্ট) রাজধানীর হোটেল গার্ডেনিয়ায় আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ আশা করেন তিনি। ‘বেল্ট এন্ড রোড : তুলনামূলক দৃষ্টিকোণ থেকে বাংলাদেশের অবস্থান’ শীর্ষক সম্মেলনের আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শিল্পমন্ত্রী বলেন, আমরা এ প্লাটফর্মে (বিআরআই) অংশ নিয়েছি। যার মাধ্যমে দেশ লাভবান হবে। এ উদ্যোগের ফলে দেশের অর্থনীতি ও ব্যবসায় নতুন সুযোগ সৃষ্টি হবে। বেশ কিছু বিষয়ে সহযোগিতা ও অংশগ্রহণ বৃদ্ধি পাবে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (ফাইল ফটো)

সম্মেলনে উপস্থিত পররাষ্ট্র সচিব এম শহীদুল হক জানান, বাংলাদেশ সব ধরনের সামরিক জোটে যোগ দেওয়ার বিষয়টি এড়িয়ে যায়। তবে এটা দেশের স্বার্থরক্ষা করেই করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন- চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান, সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান, চীনের ইউনান অ্যাকাডেমি অব সোশ্যাল সায়েন্সের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের অধ্যাপক চেং মিন, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন প্রমুখ।

প্রসঙ্গত, চীনের উদ্যোগে গঠিত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ এশিয়া অঞ্চলের বিশ্বায়নে নেওয়া কর্মসূচি। সর্বাধিক দেশ, বিনিয়োগ ও ব্যাপক জনসংখ্যাকে জড়িত করে এ অঞ্চলের বৃহত্তম উন্নয়ন প্রকল্প এখন বিআরআই।

ওডি/এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড