• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেড়েই চলেছে দেশীয় মাল্টার চাহিদা

  ইমন চৌধুরী, পিরোজপুর

৩০ আগস্ট ২০১৯, ২০:০৮
পিরোজপুর
মাল্টা (ছবি : দৈনিক অধিকার)

পিরোজপুর জেলায় দিন দিন বাড়ছে মাল্টা চাষ। সফল চাষিদের দেখে মাল্টা চাষে আগ্রহী হচ্ছেন বিভিন্ন উপজেলার বেকার যুবকরা। পিরোজপুরের মাল্টা ইতোমধ্যে পরিচিতি পেয়েছে সারাদেশে। জেলার কৃষি কর্মকর্তারা বলছেন, বিদেশি এ ফলের দেশীয় চাহিদা মেটাতে অতীতে আমদানির ওপর নির্ভর করতে হতো। কিন্তু কয়েক বছরের মধ্যে এ জেলায় উৎপাদিত মাল্টা এখন রাজধানীসহ বিভিন্ন এলাকার চাহিদা পূরণ করছে এবং এ জেলার মাটি মাল্টা চাষের উপযোগী হওয়ায় প্রতি বছরই বাড়ছে কৃষি জমির পরিমাণ।

দোকানে বিদেশি ফলের সঙ্গে স্থানীয়ভাবে উৎপাদিত এ ফলটিও বিক্রি হচ্ছে দেদারছে। শহরের খাদ্য সচেতন মানুষের কাছে এ মৌসুমি ফলের বেশ কদর। তাজা, বিষমুক্ত, সুমিষ্ট লেবু জাতীয় ফলের কদর বিদেশ থেকে আনা কমলা, মাল্টা, ডালিমের সঙ্গে বেশ পাল্লা দিয়েই বেড়ে চলছে। ক্রেতা-দোকানির কাছে আমদানি করা হলদে রঙের চেয়ে এ জেলার সবুজ মাল্টার কদর বেশি।

মাল্টা বাগান (ছবি : দৈনিক অধিকার)

মাল্টা চাষি ও ব্যবসায়ীরা জানান, পাঁচ বছর আগেও এ জেলায় স্থানীয়ভাবে উৎপাদিত ফলের মধ্যে পেয়ারা ও আমড়ার নাম ছিল শীর্ষে। স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকায় এ ফল দুটির ব্যাপক চাহিদা ছিল। মাত্র চার বছরে গুটিকয়েক ফল চাষি কৃষি বিভাগের সহায়তা নিয়ে এ জেলার সম্ভাবনাময় মাল্টার পরিচিতি পান। এখানে দোআঁশ মাটি মাল্টা চাষে উপযোগী, স্থানীয় কৃষকদের তা জানা ছিল না।

নারিকেল, সুপারি, কলা, আমড়ার ব্যাপক আবাদ করে তারা সন্তুষ্ট ছিলেন। প্রথমে শখের বশে কেউ কেউ মাল্টা বাগান করতেন। বর্তমানে এ জেলায় প্রায় ৯৪১টি মাল্টা বাগান রয়েছে। আর সফলতার মুখ দেখছেন অনেক বেকার যুবকরা।

পিরোজপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার রিপন চন্দ্র ভদ্র জানান, মাল্টা চাষে সার্বিক উন্নয়নে জেলা-উপজেলা কৃষি কর্মকর্তারা বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় গত বছরের চেয়ে এ বছর আরও মাল্টা বাগান বৃদ্ধি পেয়েছে।

জেলা কৃষি অফিসের তথ্যসূত্রে, পিরোজপুর জেলায় এ বছর ৯৪১টি মাল্টা বাগান রয়েছে এবং জমির পরিমাণ দাঁড়িয়েছে ১২২ হেক্টরে।

ওডি/এমবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড