• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুনাফা কমেছে ‘বাটা শ্যু’র

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৮ জুলাই ২০১৯, ১০:৪৪
বাটা শ্যু
(ছবি: সংগৃহীত)

২০১৯ সালের জানুয়ারি-জুন মাসে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাটা শ্যুর মুনাফায় ধস নেমেছে। চলতি হিসাব বছরের প্রথমার্ধে আগের বছরের তুলনায় তাদের শেয়ার প্রতি মুনাফা কমে অর্ধেকের নিচে নেমেছে।

সম্প্রতি এই সময়ের আর্থিক অবস্থা নিয়ে অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভা শেষে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, চলতি অর্থবছরের ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২০ টাকা ৫০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪৬ টাকা ৪২ পয়সা। ফলে বছরের প্রথমার্ধে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা কমেছে ২৫ টাকা ৯২ পয়সা।

অন্যদিকে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা হয়েছে ১৫ টাকা ৫৬ পয়সা। তার আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ৩৩ টাকা ৫৬ পয়সা। এই সময়ে আগের বছরের তুলনায় কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা কমেছে ১৮ টাকা।

বাটা শ্যু বরাবরই পুঁজিবাজারের ব্লু চিপ কোম্পানি হিসেবে শেয়ারহোল্ডারদের মোটা অঙ্কের লভ্যাংশ দিচ্ছে। কোম্পানিটি ২০১৮ সালে শেয়ারহোল্ডারদের ৩৪৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। এছাড়া কোম্পানিটি ২০১৭ সালে ৩৩৫ শতাংশ, ২০১৬ সালে ৩৩০ শতাংশ এবং ২০১৫ সালে ৩২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়।

প্রতিষ্ঠানটির মোট শেয়ারের মধ্যে ২০ কোটি টাকা অনুমোদিত এবং ১৩ কোটি ৬৮ লাখ টাকা পরিশোধিত মূলধন রয়েছে। আর কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা এক কোটি ৩৬ লাখ ৮০ হাজার। বর্তমানে প্রতিটি শেয়ারের দাম এক হাজার ৩৩ টাকা ৬০ পয়সা।

উদ্যোক্তা ও পরিচালকদের হাতে কোম্পানিটির মোট শেয়ারের ৭০ শতাংশ রয়েছে। আর বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৮ দশমিক ৮৩ শতাংশ। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৯ দশমিক ৪৬ শতাংশ এবং বিদেশিদের কাছে ১ দশমিক ৭১ শতাংশ শেয়ার আছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড