• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবারও ৫ হাজারের নিচে নামল ডিএসইর প্রধান সূচক

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২২ জুলাই ২০১৯, ১৬:৫৭
ডিএসই
(ছবি: সংগৃহীত)

নানা উদ্যোগের পরও কোনোভাবেই শেয়ারবাজারের পতন রোধ করা যাচ্ছে না। সোমবারও (২২ জুলাই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও সূচকের দরপতন হয়েছে। ফলে শেষ ১২ কার্যদিবসের মধ্যে ১০ কার্যদিবসেই দরপতন হলো। একই সঙ্গে ২০১৬ সালের ডিসেম্বরের পর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক আবারও পাঁচ হাজার পয়েন্টের নিচে নেমে গেছে। আর অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচকও কমেছে ১৯৯ পয়েন্ট।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬৭ পয়েন্ট কমে ৪ হাজার ৯৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। বাকি দুটি সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে ১ হাজার ৭৭৬ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে এদিন ৪৬৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন অর্থাৎ রবিবারে লেনদেন হয়েছিল ৩৬৮ কোটি টাকার। সে হিসেবে ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৬ কোটি টাকা।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ২৭৭টির শেয়ার ও ইউনিট দর কমেছে, বেড়েছে ৬০টির এবং ১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার পরিমাণে লেনদেনে শীর্ষ ১০ কোম্পানি হলো- ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, ফেডারেল ইন্স্যুরেন্স, সি পার্ল, সিনো বাংলা, মুন্নু সিরামিক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, গ্রামীণফোন এবং ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো।

অন্যদিকে সোমবার সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৯৯ পয়েন্ট কমে ১৫ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫১টির, কমেছে ২১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দর।

বাজারে এদিন ২১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে যা চার কোটি টাকা বেশি। রবিবার সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি টাকার।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড