• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শূন্য হতে যাচ্ছে সাত ব্যাংকের এমডি পদ  

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ১২:৪৪
সাত ব্যাংক
সাত ব্যাংকে এই পদ শূন্য হচ্ছে

দেশের সরকারি-বেসরকারি খাতের সাত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদ শূন্য হতে যাচ্ছে। এর মধ্যে আগামী মাসেই রাষ্ট্রায়ত্ত অগ্রণী, সোনালী ও রূপালী ব্যাংকের এমডি পদ শূন্য হচ্ছে। আর ইতোমধ্যেই বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) এমডি পদ শূন্য হয়ে গেছে। আর বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে একই পথে আছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি), যমুনা ও এনআরবি ব্যাংক লিমিটেডের এমডি পদ। সংশ্লিষ্ট ব্যাংকের পর্ষদ ও অর্থ মন্ত্রণালয় এসব পদে নিয়োগের প্রক্রিয়া এরই মধ্যে শুরু করেছে। সাধারণত এমডির মেয়াদ শেষ হওয়ার তিন মাস আগে থেকেই নতুন এমডি নিয়োগের উদ্যোগ নেওয়া হয়। এনআরবি ব্যাংক এমডি মো. মেহমুদ হোসেনের ২৯ জুলাই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। আর যমুনা ব্যাংকের এমডি শফিকুল আলম বয়সসীমা ৬৫ পূর্ণ হওয়ায় অক্টোবরে অবসরে যাচ্ছেন। এছাড়া মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি আনিস এ খান একই কারণে নভেম্বরে থেকে অবসরে যাবেন। এ তিন ব্যাংকের এমডি নিয়োগ দেয়ার কার্যক্রম শুরু হয়েছে। আর অর্থ মন্ত্রণালয় রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংকের এমডি নিয়োগ দিতে সার্চ কমিটি গঠন করেছে।

জানা গেছে, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি পদে দ্বিতীয় প্রজন্মের একটি ব্যাংকের এমডির যোগদানের বিষয়টি প্রাথমিকভাবে আলোচনা হয়েছে। আর চতুর্থ প্রজন্মের একটি ব্যাংকের এমডি দ্বিতীয় প্রজন্মের ওই ব্যাংকটির এমডি হতে পারেন।

এদিকে যমুনা ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ব্যাংকটির এমডি হতে পারেন। আর অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংকেই নতুনদের এমডি পদে নিয়োগ দেয়ার সম্ভাবনা বেশি। চলতি বছরের মধ্যেই সবকিছু ঠিকঠাক থাকলে সরকারি-বেসরকারি সাত ব্যাংক নতুন এমডি পাবে।

চতুর্থ প্রজন্মের এনআরবি ব্যাংক লিমিটেডে ২০১৬ সালের জুলাইয়ে তিন বছরের জন্য এমডি পদে যোগ দেন মো. মেহমুদ হোসেন। এমডি হিসেবে ২৯ জুলাই ব্যাংকটিতে তার তিন বছর পূর্ণ হচ্ছে। এই ব্যাংকে এমডি পদে থাকতে হলে মেহমুদ হোসেনকে আবার নতুন করে নিয়োগ দিতে হবে। তবে সে সম্ভাবনা খুবই ক্ষীণ বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এনআরবি ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা ২১ জুলাই আহ্বান করা হয়েছে। সেখানে নতুন এমডির বিষয়ে সিদ্ধান্ত হবে।

মেহমুদ হোসেন এনআরবি ব্যাংকে যোগদানের আগে ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও এমডি ছিলেন। ন্যাশনাল ব্যাংকের কর্মকর্তা হিসেবে ১৯৮৪ সালে তিনি চাকরি জীবন শুরু করেন। এর আগে তিনি প্রাইম ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালকও ছিলেন। মো. মেহমুদ হোসেন এ প্রসঙ্গে বলেন, যেকোনো ব্যাংকের এমডি পদে থাকা না থাকা পরিচালনা পর্ষদ ও এমডি পদে থাকা ব্যক্তি এই দুই পক্ষের মতামতের ওপর নির্ভর করে। ২৯ জুলাই এনআরবি ব্যাংকের সঙ্গে আমার চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ শেষেই ক্যারিয়ারের বিষয়ে নতুন সিদ্ধান্ত নেব।

এদিকে যমুনা ব্যাংক লিমিটেডের এমডি হিসেবে শফিকুল আলম ২০১৩ সালের ২৯ জানুয়ারি থেকে দায়িত্ব পালন করছেন। এই অক্টোবরে এমডি পদে তার ৬৫ বছরের বয়সসীমা শেষ হচ্ছে। ফলে এমডি পদ থেকে অবসর নিচ্ছেন তিনি। এই পদে যোগ দিতে বেশ কয়েকজন যোগাযোগ করেছেন। তবে ব্যাংকটির পরিচালনা পর্ষদ নিজস্ব কর্মীদের ওপরই আস্থা রাখতে চাইছেন। ফলে ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মির্জা ইলিয়াস উদ্দিন আহমেদের কাঁধে এই দায়িত্ব অর্পিত হতে পারে।

অন্যদিকে ২০০৯ সালের এপ্রিল থেকে দেশের তৃতীয় প্রজন্মের বেসরকারি ব্যাংক মিউচুয়াল ট্রাস্টের এমডি পদে দায়িত্ব পালন করছেন আনিস এ খান। প্রায় এক দশক ধরে তিনি এমডির দায়িত্ব পালন করে আসছেন। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক তার নেতৃত্বে শক্তিশালী আর্থিক ভিতের ওপর দাঁড়াতে পেরেছে । তবে বয়সসীমা শেষ হওয়ায় আগামী নভেম্বরে তিনি অবসরে যাচ্ছেন। এজন্য ব্যাংকটিতে নতুন এমডি নিয়োগ দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে।

আনিস এ খান বলেন, এমডি নিয়োগ দেওয়ার বিষয়টি পরিচালনা পর্ষদ দেখে। এরই মধ্যে পর্ষদে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এমডি নিয়োগের জন্য বেশকিছু নামও আলোচনায় এসেছে। তবে এখনো কোনো কিছু চূড়ান্ত হয়নি।

অর্থ মন্ত্রণালয় রাষ্ট্রায়ত্ত সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংকে ২০১৬ সালের আগস্টে একসঙ্গে এমডি নিয়োগ দেয়। সোনালী ব্যাংকে মো. ওবায়েদ উল্লাহ্ আল্ মাসুদ, অগ্রণী ব্যাংকে মো. শামস-উল-ইসলাম ও রূপালী ব্যাংকে মো. আতাউর রহমান প্রধান এমডি পদে নিয়োগ পান। এই তিন কর্মকর্তাকে তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছিল। ফলে আগামী মাসেই তিনটি ব্যাংকের এমডিদের মেয়াদ শেষ হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ইতোমধ্যেই নতুন এমডি নিয়োগ দিতে সার্চ কমিটি গঠন করেছে। গত সপ্তাহে চার সদস্যের এ কমিটি গঠন করা হয়। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে আহ্বায়ক করে কমিটি প্রতিটি ব্যাংকে এমডি পদে নিয়োগের জন্য তিনজন করে প্রার্থী বাছাই করে সরকারের অনুমোদনের জন্য উপস্থাপন করবে। পরে সংশ্লিষ্ট ব্যাংক সরকারের অনুমোদন পাওয়া প্রার্থীকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে ব্যাংকের এমডি নিয়োগ দেবে।

ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, তফসিলি ব্যাংকের এমডি পদে দায়িত্ব পালনের সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ৬৫ বছর। কিন্তু অর্থ মন্ত্রণালয় রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর অনেক দিন থেকেই এমডি পদের জন্য সর্বোচ্চ বয়সসীমা ৬২-কে অনুসরণ করে আসছে। এর আগে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনও জারি করা হয়েছিল।অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে,অগ্রণী ব্যাংকের এমডি মো. শামস-উল-ইসলামের বয়সসীমা ৬২ শেষ হতে যাচ্ছে। সে হিসেবে নতুন করে তার এমডি হওয়ার সম্ভাবনা নেই।

আর সোনালী ও রূপালী ব্যাংকের জন্যও নতুন কাউকে এমডি নিয়োগ দেওয়ার বিষয়টি ভাবছে। এক্ষেত্রে দুই বা তার বেশি মেয়াদে এমডি হিসেবে নিয়োগপ্রাপ্তদের তিক্ত অভিজ্ঞতাকে আমলে নিচ্ছে মন্ত্রণালয়।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক কর্মকর্তার সাথে কথা বলে জানা গেছে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোয় এক মেয়াদের বেশি দায়িত্ব পালনকারী এমডিদের নিয়ে অতীত অভিজ্ঞতা সুখকর নয়। বেসিরভাগ ক্ষেত্রেই ব্যাংকগুলোর এমডিদের দ্বিতীয় মেয়াদে বড় বড় আর্থিক কেলেঙ্কারি ও অর্থ লোপাটের ঘটনা ঘটেছে। তাই সরকার রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে ঢেলে সাজানোর পরিকল্পনা করছে। ফলে বর্তমান এমডিদের সেফ এক্সিট দিয়ে নতুনদের কথা বিবেচনায় রাখা হচ্ছে।

অন্যদিকে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) এমডি মনজুর আহমেদ সম্প্রতি মেয়াদ পূর্ণ করে অবসরে গেছেন। ফলে এখানেরও এমডি পদ শূন্য রয়েছে। ব্যাংকটিতে এমডি নিয়োগে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। তবে বিজ্ঞপ্তির শর্ত অনুযায়ী প্রত্যাশিত আবেদন পাওয়া যায়নি। তাই ব্যাংকটির সার্চ কমিটির বৈঠকে শর্ত শিথিল করে নতুন করে বিজ্ঞপ্তি দেয়ার সিদ্ধান্ত হয়েছে। সেক্ষেত্রে আবেদনের যোগ্যতাও শিথিল করা হচ্ছে বলে জানা গেছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড