• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পানি ও পয়ঃনিষ্কাশনে বিশ্বব্যাংকের ১০ কোটি ডলার ঋণ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৩ জুলাই ২০১৯, ১১:২৫
বিশ্বব্যাংক
(ছবি: সংগৃহীত)

নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থা ও পয়ঃনিষ্কাশন সুবিধা উন্নয়নে বিশ্বব্যাংক বাংলাদেশের নির্বাচিত ৩০টি পৌরসভায় ১০ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে।

বিশ্বব্যাংকের ওয়াশিংটন কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

সেখানে জানানো হয়, পৌরসভাগুলোতে নিরাপদ পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন সেবা প্রদানে সক্ষমতা বাড়াতে এই অর্থ ব্যয় হবে।

এই 'মিউনিসিপ্যাল ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন প্রজেক্ট' শীর্ষক প্রকল্পের আওতায় ছোট শহরে বসবাসরত প্রায় ৬ লাখ মানুষকে পাইপলাইনের মাধ্যমে নিরাপদ পানির ব্যবস্থা করে দেওয়া হবে। বর্তমানে এই ৩০ পৌরসভায় পাইপলাইনে পানি সরবরাহের কোনো ব্যবস্থা নেই। প্রকল্পের আওতায় পৌরসভাগুলোতে পানি শোধনাগার, সংরক্ষণাগার, পরিবহন ও বিতরণের পাইপলাইন স্থাপন, মিটার সংযোজনসহ পানি সরবরাহের প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তোলা হবে।

এ প্রসঙ্গে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেমবন বলেন, বাংলাদেশে যেভাবে দ্রুত নগরায়ন হচ্ছে তাতে ছোট শহর ও বড় নগরী– উভয় ক্ষেত্রেই ক্রমবর্ধমান জনগণের প্রয়োজন মেটাতে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থাসহ অবকাঠামোগুলো উন্নত করতে হবে।

একটি আধুনিক শহর গড়ে তুলতে হলে সেখানে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা থাকতে হবে। এই প্রকল্প পৌরসভা এলাকাগুলোতে সরকারের পাইপলাইনে পানি সরবরাহ ব্যবস্থা সম্প্রসারণ করার যে লক্ষ্যমাত্রা রয়েছে, তা অর্জনে ভূমিকা রাখবে।

পাশাপাশি বিশ্বব্যাংকের এই ঋণ দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জসহ ১ দশমিক ২৫ শতাংশ সুদে ৫ বছর রেয়াতকালসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে। এছাড়া এই প্রকল্পে এশীয় অবকাঠামো উন্নয়ন ব্যাংকও (এআইআইবি) ১০ কোটি ডলার ঋণ দেবে।আর বাংলাদেশ সরকার ৯৫ লাখ ৩০ হাজার ডলার অর্থায়ন করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড