• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনা সাদা করা যাবে আরও দুই দিন

  নিজস্ব প্রতিবেদক

২৩ জুন ২০১৯, ১৮:২১
সোনা মেলা
মেলার একটি স্টল (ছবি : সংগৃহীত)

অপ্রদর্শিত সোনা বৈধ করতে দেশে প্রথমবার ‘সোনা কর’ মেলা শুরু হয়েছে। তিন দিনের এ মেলার প্রথম দিন শেষ হয়েছে রবিবার (২৩ জুন)। কালো (অবৈধ) সোনা সাদা করতে ব্যবসায়ীদের হাতে রয়েছে আরও দুদিন।

ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে রবিবার ‘সোনা মেলা’র উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

মেলায় সভাপতিত্বে করেন এনবিআর সদস্য কানন কুমার রায়। উপস্থিত ছিলেন- বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস সভাপতি গঙ্গাচরণ মালাকার, সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা, সোনা ব্যবসায়ী ও রাজস্ব কর্মকর্তারা।

বাজুস ও এনবিআর যৌথভাবে এ মেলার আয়োজন করেছে। তিন দিনব্যাপী মেলার প্রথম দিন শেষ হয়েছে। সোমবার (২৪ জুন) ও মঙ্গলবার (২৫ জুন) আরও দুদিন মেলা চলবে। মেলা সকাল ১০টায় শুরু হয়ে চলবে বিকাল ৫টা পর্যন্ত।

মেলায় প্রতি ভরি সোনা বৈধ করতে ১ হাজার টাকা কর দিতে হবে। রুপা বৈধ করতে লাগবে ৫০ টাকা। ডায়মন্ডের জন্য কর দিতে হবে ৬ হাজার টাকা। মেলায় সোনালী ও বেসিক ব্যাংকের বুথ রয়েছে। ওই বুথে কর পরিশোধ করলে সারচার্জ ফ্রি।

মেলা ঘুরে দেখা যায়, সোনা ব্যবসায়ীদের সুবিধার জন্য বিভিন্ন স্টলকে কর অঞ্চলে ভাগ করে দেওয়া হয়েছে। দেশের বিভিন্ন এলাকার সোনা ব্যবসায়ীরা তাদের অপ্রদর্শিত সোনা বৈধ করতে মেলায় আছেন। তারা মেলায় থাকা কর কর্মকর্তাদের থেকে বিস্তারিত প্রক্রিয়া জেনে নিয়ে সোনা বৈধ করেছেন।

মেলা উদ্বোধনের সময় এনবিআর চেয়ারম্যান বলেন, যারা সোনার কাঁচামাল রপ্তানির উদ্দেশ্যে আমদানি করবে; তারা বন্ড সুবিধা পাবে। বন্ড সুবিধা পাওয়া ব্যক্তি-প্রতিষ্ঠানের আমদানি করা সব সোনা রপ্তানি করতে হবে। বন্ড সুবিধায় আনা সোনা খোলাবাজারে বিক্রি করা যাবে না।

সাধারণ মানুষ সর্বোচ্চ ১০০ গ্রাম সোনা আমদানি করতে পারবেন। ১০০ গ্রামের বেশি আমদানি করলে বাজেয়াপ্ত হবে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড