• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরিবেশ বন ও জলবায়ুর জন্য বরাদ্দ ১ হাজার ৪৯৬ কোটি ৩১ লাখ টাকা

  নিজস্ব প্রতিবেদক

১৪ জুন ২০১৯, ১০:০১
পরিবেশ, বন ও জলবায়ু
ছবি : সংগৃহীত

নতুন অর্থবছরের (২০১৯-২০) প্রস্তাবিত বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ৪৯৬ কোটি ৩১ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকাল ৩টায় জাতীয় সংসদে ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অর্থমন্ত্রী ২০১৯-২০ অর্থবছরে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন, যা জিডিপির ১৮ দশমিক ১ শতাংশ। তবে বাজেট বক্তৃতাকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় অর্থমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট পেশ করেন।

জাতীয় সংসদে অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য পরিচালন খাতে ৮শ ২০ কোটি ২৯ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৬শ ৭৬ কোটি ২ লাখ টাকা বরাদ্দ করার প্রস্তাব করেছেন। চলতি অর্থবছরের (২০১৮-১৯) সংশোধিত বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল ১ হাজার ৩৪০ কোটি ৪২ লাখ ৭ হাজার টাকা।

নতুন অর্থবছরের (২০১৯-২০) প্রস্তাবিত বাজেটে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উল্লেখযোগ্য কার্যাবলীর মধ্যে রয়েছে- অনুমোদিত উন্নয়ন প্রকল্পের আওতায় ৯ হাজার ৩৫০ হেক্টর ব্লক বাগান এবং ১৩৫০ কিলোমিটার স্ট্রিপ বাগান সৃজন, শিল্প দূষন রোধে পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ এর প্রয়োগ নিশ্চিতকরণ ও অব্যহত রাখা এবং দূষণ সৃষ্টিকারি প্রতিষ্ঠানে ইটিপি স্থাপন বাধ্যতামূলক করা।

এছাড়া দূষণকারী শিল্প প্রতিষ্ঠান, যানবাহন এবং নিষিদ্ধ পলিথিন ব্যাগ ব্যবহারকারীদের বিরুদ্ধে মনিটরিং এবং এনফোর্সমেন্ট কার্যক্রম অব্যাহত রাখা, ইট প্রস্তুতের ক্ষেত্রে পরিবেশ বান্ধব পদ্ধতি উৎসাহিত করা, বাংলাদেশ ন্যাশনাল হারবেনিয়ামের নিয়মিত কার্যক্রমের আওতায় দেশের বিভিন্ন জায়গা থেকে মাঠ জরিপের মাধ্যমে এক হাজার ৪শ বৃক্ষলতা প্রজাতির নমুনা সংগ্রহ করা এবং এর মধ্য হতে এক হাজার নমুনার সনাক্তকরণ, সংরক্ষণ ও ডাটাবেজ প্রস্তুতকরণসহ বিভিন্ন প্রকল্প উল্লেখযোগ্য।

বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্রাটেজি এন্ড এ্যকশন প্ল্যান- এর আলোকে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমন ও অভিযোজনের জন্য সামগ্রিকভাবে ৬টি থিমেটিক ক্ষেত্রে কার্যক্রম জোরদার করা হচ্ছে বলে অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় জানান।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড