• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজেট অধিবেশন শুরু

  অধিকার ডেস্ক

১১ জুন ২০১৯, ১৯:৩১
সংসদ ভবন
সংসদ ভবন (ফাইল ফটো)

একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হয়েছে। এ অধিবেশনে বৃহস্পতিবার (১৩ জুন) ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে।

মঙ্গলবার (১১ জুন) বিকাল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া এ অধিবেশন ১১ জুলাই পর্যন্ত চলবে। এটি হতে যাচ্ছে আওয়ামী লীগ সরকারের নতুন মেয়াদের প্রথম বাজেট।

বৈঠকের শুরুতেই স্পিকার শিরীন শারমিন চলমান অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ পরিচালনার দায়িত্ব পালন করবেন।

চলতি অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- এ বি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ, রফিকুল ইসলাম, মেহের আফরোজ ও হাবিবে মিল্লাত।

এরপর সাবেক এমপি আমিনুল হক, এ কে এম বজলুল করিমে, এ বি এম তালেব আলী, আবদুল মজিদ মাস্টার, আবদুল আলী মৃধার মৃত্যুতে শোকপ্রস্তাব উত্থাপন হয়। তাছাড়া জাতির জনকের কন্যা শেখ রেহানার ভাশুর রফিক আহমেদ সিদ্দিক, সংগীতশিল্পী সুবীর নন্দী, নজরুল সংগীতশিল্পী খালিদ হোসেন, কবি হায়াৎ সাইফ, নাট্যকার মমতাজউদদীন আহমদ, কঙ্গোতে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে সড়ক দুর্ঘটনায় নিহত পুলিশের অতিরিক্ত আইজি রৌশন আরা, অভিনেত্রী মায়া ঘোষ, অভিনেতা আনিসুর রহমান ও সালেহ আহমেদের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। শোক প্রকাশ করা হয় প্রবল ঘূর্ণিঝড় ফণীর আঘাতে, রাশিয়ায় বিমান দুর্ঘটনায় ও দেশ-বিদেশে বিভিন্ন দুর্ঘটনায় নিহতদের স্মরণে। এরপর নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত ও ১ মিনিট নীরবতা পালন করা হয়।

সংসদের অধিবেশন শুরুর আগে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি স্পিকার শিরীন শারমিন। এতে অংশ নেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা।

সংসদ সচিবালয় জানায়, ১১ জুলাই পর্যন্ত বাজেট অধিবেশন চলবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। দরকার মনে করলে স্পিকার সময় কমাতে বা বাড়াতে পারবেন। অধিবেশন শুরুর সময় প্রতিদিন বেলা তিনটা। ২০১৮-১৯ অর্থ বছরের সম্পূরক বাজেট আলোচনা ১৬ জুন। সম্পূরক বাজেট পাস ১৭ জুন। ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা ১৮ জুন থেকে। আর ৩০ জুন নতুন বাজেট পাস করা হবে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড