• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আড়াইহাজারে গড়ে উঠছে জাপান অর্থনৈতিক অঞ্চল

  নিজস্ব প্রতিবেদক

২৬ মে ২০১৯, ১৫:২৩
অর্থনৈতিক অঞ্চল
ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকার অদূরে নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে বাংলাদেশে জাপানি বিনিয়োগ আরও বৃদ্ধি পাবে। জাপানিজ উদ্যোক্তারা বিনিয়োগ করার জন্য এগিয়ে আসবে।

এ জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং জাপানিজ সংস্থা সুমিতমো কর্পোরেশনের সঙ্গে যৌথ উদ্যোগে চুক্তি সই করার প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গত ২২ মে (বুধবার) শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কমিটির বৈঠক শেষে ‘জাপান আমাদের ঐতিহাসিক বন্ধু’ উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আমাদের বিভিন্ন অগ্রগতিতে তারা সহযোগিতা করে। এ সহযোগিতা আরও প্রসারিত করার জন্য তারা বাংলাদেশে বিনিয়োগ করছে এবং আরও করবে। এ জন্য নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় তৈরি করা হবে জাপান অর্থনৈতিক অঞ্চল। এ-সংক্রান্ত একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আড়াইহাজারে এক হাজার একর জমিতে গড়ে তোলা হবে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল। এরই মধ্যে ৫০০ একর জমি অধিগ্রহণ চূড়ান্ত করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। অবশিষ্ট জমি অধিগ্রহণের বিষয়টিও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সম্প্রতি জাপান ইকোনমিক জোন করার জন্য অধিগ্রহণ করা ৫০০ একর জমির কাগজপত্র বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর কাছে হস্তান্তর করবে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন কর্তৃপক্ষ।

এদিকে জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের ভূমি উন্নয়ন ও রক্ষাণাবেক্ষণ করার কাজ পেয়েছে জাপানের সুমিতমো কর্পোরেশন। বাংলাদেশ সরকার, জাপান ও বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান আইএফসি এ ইকোনমিক জোনের অংশীদার হবে।

চলতি বছরের মার্চ মাসের ৫ তারিখে একনেক সভায় দুই হাজার ৫৮২ কোটি টাকায় আড়াইহাজারে জাপানি অর্থনৈতিক অঞ্চল করার জন্য অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প অনুমোদন দেয়। প্রাথমিকভাবে ৫০ বছরের জন্য জাপানের সুমিতমোকে এ জমি দেওয়া হবে। পরবর্তীতে তাদের চাহিদা অনুযায়ী চুক্তির মেয়াদ বাড়বে। প্রকল্পে বেজার ২৪ শতাংশ অংশীদারিত্ব থাকবে। বাকি ৭৬ শতাংশের অংশীদার হবে বিনিয়োগকারী আইএফসি ও সুমিতমো।

ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও মিয়ানমারে এ ধরনের প্রকল্পের সফল ভাবে বাস্তবায়ন করেছে জাপানের সুপরিচিত প্রতিষ্ঠান সুমিতমো। বাংলাদেশেও রয়েছে জাপানের ২৫০টির বেশি কোম্পানির কার্যক্রম। নতুন করে সুমিতমো ইকোনমিক জোন প্রতিষ্ঠায় যুক্ত হলে দেশে জাপানি বিনিয়োগে বড় ধরনের অগ্রগতি হবে বলে মনে করছে বেজা।

১৫ বছরের মধ্যে ১০০টি ইকোনমিক জোন প্রতিষ্ঠা এবং এক কোটি মানুষের কর্মসংস্থানসহ অর্থনৈতিক প্রবৃদ্ধির রূপরেখা বাস্তবায়ন করছে প্রধানমন্ত্রী কার্যালয়ের অধীন বেজা। এরই মধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, সিলেট, জামালপুর, চট্টগ্রাম, কুমিল্লা, ভোলা, কক্সবাজার, বাগেরহাট, নরসিংদী, মানিকগঞ্জ, ফেনীসহ দেশের বিভিন্ন জেলায় ৫৯টি ইকোনমিক জোন প্রতিষ্ঠার অনুমোদন দিয়েছে বেজা।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বি মিয়া জানিয়েছেন, এই অর্থনৈতিক অঞ্চলের জন্য ওই এলাকায় জমি অধিগ্রহণের কাজ শেষ পর্যায়ে। জমি অধিগ্রহণ ও উন্নয়নে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি প্রায় ৬৫০ কোটি টাকা ব্যয়ের প্রকল্প বরাদ্দ দিয়েছে। তবে ওই অর্থনৈতিক অঞ্চলে গ্যাস, পানি ও বিদ্যুতের লাইন স্থাপন এবং ১৫০ মেগাওয়াট ক্ষমতার একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য জাইকার কাছ থেকে ঋণ পাওয়ার আশা করছে সরকার। জাপান অর্থনৈতিক অঞ্চল পরিচালনার জন্য যে কোম্পানি হবে, তার ২৫ শতাংশ অংশীদারিত্ব থাকবে বেজার। সাতগ্রাম ও দুপ্তারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাপানি অর্থনৈতিক জোন প্রতিষ্ঠার জন্য জাইকা কর্তৃপক্ষকে ইতোমধ্যে নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) বা অনাপত্তিপত্র দিয়েছেন।

ইকোনমিক জোন প্রসঙ্গে স্থানীয় সংসদ সদস্য আলহাজ নজরুল ইসলাম বাবু বলেন, জাপানি অর্থনৈতিক জোনে গার্মেন্ট, ইনফরমেশন টেকনোলজি, টেক্সটাইল, কেমিক্যাল, ফার্মাসিউটিক্যাল, ফুড অ্যান্ড বেভারেজ, সিরামিক, ইলেক্ট্রনিক, পার্টিকেল বোর্ড মিলস, বায়োক্স ফিল্ক্ম ইন্ডাস্ট্রিজ, এমডিএফ মিলসসহ পরিবেশবান্ধব আরও বেশ কিছু শিল্পকারখানা স্থাপিত হবে। এসব কারখানায় প্রায় ২০ হাজার লোকের কর্মসংস্থান হবে, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। জাপানি অর্থনৈতিক অঞ্চল বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া আড়াইহাজারবাসীর জন্য শ্রেষ্ঠ উপহার। এর মাধ্যমে সারাবিশ্বে এই জনপদ ভিন্নরূপে পরিচিতি পাবে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড