• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সবজির বাজারে স্বস্তির দেখা মিললেও অস্বস্তিতে মসলার বাজার

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৫ মে ২০১৯, ১৬:৪৭
নিত্যপণ্য
ছবি : সংগৃহীত

রমজানের মাঝামাঝি সময়ে এসে কিছুটা স্বাভাবিক হয়ে উঠেছে নিত্যপণ্যের বাজার। সাধারণ মানুষের হাতের নাগালেই রয়েছে মাছ, সবজি ও ডিমের দাম। তবে ঈদ উপলক্ষে পেঁয়াজ-রসুন-আদাসহ বিভিন্ন ধরনের মসলার দাম বেড়েছে। একইসঙ্গে দেশি মুরগি, ব্রয়লার ও লাল লেয়ার মুরগিরও দাম বেড়েছে।

রাজধানীর একাধিক বাজার ঘুরে শনিবার (২৫ মে) এমন চিত্র পাওয়া গেছে।

সরেজমিনে বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহ ব্যবধানেই শসা, বেগুন, টমেটো, পটল, ঝিঙা, বরবটি, ধুন্দুলের দাম কমেছে। তবে কাঁচা পেঁপের বাজার আগের মতোই চড়া। মান ও বাজার ভেদে কেজি দরে পেঁপে বিক্রি হচ্ছে ৫০-৭০ টাকা।

গত সপ্তাহে যেখানে শসা ৪০-৫০ টাকায় বিক্রি হতো, এখন তা ২০-৩০ টাকায় বিক্রি হচ্ছে। আর সপ্তাহ ব্যবধানে বেগুনের দাম ২০-৩০ টাকা কমে ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া পাকা টমেটো বিক্রিতে ৫-১০ টাকা কমে ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে, মাছের বাজারও বেশ চড়া। পাঙ্গাশ ১৫০-১৮০ টাকা কেজি দরে। রুই ২৮০-৬০০, পাবদা ৬০০-৭০০, টেংরা ৫০০-৮০০, শিং ৫০০-৬০০ এবং চিতল মাছ বিক্রি হচ্ছে ৬০০-৮০০ টাকা কেজি।

ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, রোজার সময় যে সব নিত্যপণ্যের চাহিদা বেশি থাকে, তা বিক্রি করা হয়েছে। ক্রেতারা এখন ঈদের বাজার করছেন। এজন্য ঈদে যে সব পণ্যের প্রয়োজন, সেসব পণ্যের চাহিদা বেড়েছে। ফলে দাম কিছুটা বেশি।

তারা আরও জানান, সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারে ডিম ও বেশিরভাগ সবজির দাম কমেছে। তবে এই সময়ে পেঁয়াজ, রসুন, আদাসহ বিভিন্ন ধরনের মসলার দাম বেড়েছে। একইসঙ্গে দেশি মুরগি, ব্রয়লার ও লাল লেয়ার মুরগির দামও বেড়েছে।

অন্যদিকে নতুন নির্ধারিত দাম অনুযায়ী, দেশি গরুর মাংস প্রতি কেজি ৫২৫ টাকা এবং বিদেশি বা বোল্ডার গরুর মাংস প্রতি কেজি ৫০০ টাকা ও মহিষের মাংস কেজি প্রতি ৪৮০ টাকায় বিক্রির জন্য মূল্য নির্ধারণ করা হয়েছে। আর খাসির মাংস প্রতি কেজি ৭৫০ টাকা এবং ভেড়া ও ছাগীর মাংস প্রতি কেজি ৬৫০ টাকা বিক্রির জন্য দাম নির্ধারণ করা হয়েছে।

মাংসের এ দাম পহেলা রমজান থেকে ২৬ রমজান পর্যন্ত নির্ধারণ করা হয়। কিন্তু অভিযানের ভয়ে সকালে এই নির্ধারিত মূল্যে বিক্রি হলেও বিকাল থেকেই তা ২০ থেকে ৭৫ টাকা বেশি দামে বিক্রি হতে দেখা গেছে।

সাধারণত ঈদের সময় পেঁয়াজ, রসুন, আদাসহ বিভিন্ন ধরনের মসলার চাহিদা বাড়ে। এ সপ্তাহে এ জাতীয় পণ্যই বেশি বিক্রি হচ্ছে। তবে অনেকে আবার ভবিষ্যতের জন্য পেঁয়াজ সংরক্ষণ করছেন। এছাড়া অনেক ক্রেতাই এখন বেশি করে পেঁয়াজ কিনছেন। ফলে পেঁয়াজের ওপর কিছুটা চাপ বেড়ে যাওয়ায় সামন্য দাম বেড়েছে। গত সপ্তাহে যেখানে পেঁয়াজ ২৭ থেকে ২৮ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, তা এই সপ্তাহে বিক্রি হচ্ছে ২৯ থেকে ৩০ টাকা কেজি দরে।

এছাড়া গত সপ্তাহের তুলনায় ডিমের দাম ডজনে কমেছে ১০ টাকার ওপরে। আর দেশি মুরগির দামও স্বাভাবিক হারে বেড়েছে। বিপরীতে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ৫-১০ টাকা এবং লাল লেয়ার মুরগির দাম বেড়েছে কেজিতে ৫০ টাকা পর্যন্ত।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড