• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিটিআরসির পরীক্ষায় ফেল টেলিটক

  নিজস্ব প্রতিবেদক

২১ মে ২০১৯, ২১:২৯
টেলিটক ও বিটিআরসি
টেলিটক ও বিটিআরসি। (ছবি : সংগৃহীত)

মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোন, রবি ও বাংলালিংক তাদের সেবার মান নিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নতুন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। শুধু ফেল করেছে টেলিটক। ২৭ থেকে ২৯ মার্চ ঢাকার মতিঝিল, কমলাপুর, খিলগাঁও, আদাবর, মোহাম্মদপুর ও উত্তরায় এ পরীক্ষা চালায় বিটিআরসি।

এই পরীক্ষার ফলাফলের ব্যাপারে বিটিআরসি বলেছে, উল্লিখিত দিনগুলোতে সব ক্ষেত্রে তিন অপারেটরের সেবার মান গ্রহণযোগ্য মাত্রায় ছিল। শুধু উত্তীর্ণ হয়নি টেলিটক। তাদের কলড্রপের হার ও কল সংযোগের সময় নির্ধারিত মাত্রার চেয়ে বেশি।

গত ৬ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ঢাকায় এক জরিপ চালিয়েছিল বিটিআরসি। ওই জরিপে কলড্রপ, কল সংযোগের সময় ও চতুর্থ প্রজন্ম বা ফোরজি ইন্টারনেট সেবার গতির দিক দিয়ে মান অনুযায়ী ছিল না গ্রামীণফোনের সেবা। এ ছাড়া রবি ফোর-জির গতি এবং বাংলালিংক ফোর-জির গতি ও কল সংযোগের সময়ের দিক দিয়ে পিছিয়ে ছিল।

নতুন পরীক্ষায় গ্রামীণফোনের কল সংযোগের গড় সময় পাওয়া গেছে ৫ দশমিক ২২ সেকেন্ড। এ ক্ষেত্রে নির্ধারিত মান সর্বোচ্চ ৭ সেকেন্ড। আগের পরীক্ষায় গ্রামীণফোনে কল সংযোগের গড় সময় পাওয়া গিয়েছিল ১০ সেকেন্ডের বেশি।

এবারের পরীক্ষায় কল ড্রপের হার পাওয়া গেছে শূন্য দশমিক ৪৫ শতাংশ। এ ক্ষেত্রে নির্ধারিত মান সর্বোচ্চ ২ শতাংশ। আগের পরীক্ষায় গ্রামীণফোনের কলড্রপের হার ৩ দশমিক ৩৮ শতাংশ পাওয়া গিয়েছিল।

পরীক্ষায় গ্রামীণফোনের ফোর-জির ডাউনলোড গতি পাওয়া গেছে ১০ এমবিপিএসের বেশি। এ ক্ষেত্রে নির্ধারিত মান সর্বনিম্ন ৭ এমবিপিএস। আগেরবার গতি পাওয়া গিয়েছিল ৫ দশমিক ৫৮ এমবিপিএস।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী মাইকেল ফোলি এ বিষয়ে বলেন, সেবার মান বাড়াতে গ্রামীণফোন নিয়মিত বিনিয়োগ করছে।

গতবার শুধু ফোর-জির গতিতে পিছিয়ে ছিল 'রবি'। এবার তাদের গতি পাওয়া গেছে ১০ দশমিক ৩২ এমবিপিএস, যা সবার চেয়ে বেশি। বাংলালিংকের ফোর-জির গতি পাওয়া গেছে ৬ দশমিক ৪৯ এমবিপিএস। গত পরীক্ষায় বাংলালিংকের গতি ছিল ৫ দশমিক ১৮ এমবিপিএস। বাংলালিংকে কল সংযোগের সময় ৬ দশমিক ০৩ সেকেন্ডে নেমেছে, যা গ্রহণযোগ্য মাত্রায় রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড