• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

বাজারে রাঙ্গামাটির রসালো লিচু

  রাঙ্গামাটি প্রতিনিধি

১৪ মে ২০১৯, ১৫:৩৫
লিচু
স্থানীয় চাহিদা মিটিয়ে এ লিচু চলে যাচ্ছে জেলার বাইরে (ছবি- দৈনিক অধিকার)

রসে টসটসে, রসালো ফল লিচু। রাঙ্গামাটিতে এবার লিচুর ফলন ভালো হয়েছে। স্থানীয় চাহিদা মিটিয়ে এ লিচু চলে যাচ্ছে জেলার বাইরে ঢাকা ও চট্টগ্রামে।

কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, জেলার সদর ও প্রত্যন্ত উপজেলাগুলোতে গতবারের চেয়ে এবার অনেক ভালো লিচুর উৎপাদন হয়েছে। গতবার প্রতি হেক্টর জমিতে লিচু উৎপাদন হয়েছিল ৫ দশমিক ৬ মেট্রিক টন তা বেড়ে এবার প্রতি হেক্টরে উৎপাদন হয়েছে ৮ দশমিক ৫ মেট্রিক টন। জেলায় মোট ১ হাজার ৮৮০ হেক্টর জমিতে লিচুর চাষ করা হয়েছে। 

সূত্রে আরও জানান, সদর উপজেলার বড়াদম, জীবতলী, কুতুক ছড়ি, ঝগড়াবিল প্রচুর লিচুর উৎপাদন হয়েছে। এছাড়াও উপজেলা পর্যায়ের লংগদু, বিলাইছড়ি, কাপ্তাই ও বাঘাইছড়িতে লিচু উৎপাদন ভালো হয়েছে।

রাঙ্গামাটি সদর উপজেলার (সাবেক) চেয়ারম্যান অরুন কান্তি চাকমা বলেন, তিনি গত ৮ বছর লিচু বাগান থেকে লিচু বিক্রি করেন। গতবারের চেয়ে এবার লিচুর ফলন একটু ভালো হয়েছে। দামও ভালো পেয়েছেন।

বাগান থেকে লিচু সংগ্রহ করা হচ্ছে (ছবি- দৈনিক অধিকার)

লিচু বিক্রেতা চম্পা সোনা চাকমা বলেন, এবার লিচুতে তেমন কোনো পোকামাকড় নেই। যার কারণে এবার লিচুর দাম ভালো দাম পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, চায়না থ্রি বিক্রি হচ্ছে ১শ থেকে ৩শ টাকা আর দেশি লিচু বিক্রি হচ্ছে প্রতি ৮০ থেকে ৯০ টাকা শ হিসেবে।

লিচু ক্রেতা জসিম বলেন, এবার লিচু ভালো হয়েছে কিন্তু দাম কমেনি। স্থানীয় মৌসুমী এ ফল বাজারে আসার আগে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী অগ্রিম টাকা দিয়ে বাগান কিনে ফেলে। যার কারণে লিচুসহ সকল মৌসুমী ফলের দাম চড়া থাকে এখানে। তবে প্রশাসনের এসব ব্যাপারে বাজার মনিটরিং করা প্রয়োজন।

ওডি/এসএ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড