• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিএসইতে সূচকের উত্থান, সিএসইতে পতন

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৯ মে ২০১৯, ১৬:০২
শেয়ারবাজার

পুঁজিবাজারে তিন কার্যদিবস ধরে টানা দরপতনের পর অবশেষে বৃহস্পতিবার (৯ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে। তবে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি সূচকের পতন হয়েছে।

আগের কার্যদিবসের তুলনায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২২০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৮৫১ পয়েন্টে নেমে গেছে।

এছাড়া এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এদিন বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া শেয়ার ও ইউনিটের ১৬৪টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে, কমেছে ১২৮টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৫২টির।

বৃহস্পতিবার লেনদেনের পরিমাণও কিছুটা বেড়েছে। এদিন টাকার অঙ্কে আগের কার্যদিবসের তুলনায় ৪৪ কোটি ৪৪ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। বুধবার লেনদেন হয়েছিল ৩৩১ কোটি ৭৮ লাখ টাকার। আর বৃহস্পতিবার লেনদেন হয় ৩৭৬ কোটি ২২ লাখ টাকার।

টাকার পরিমাণে ফরচুন সুজের শেয়ার সব থেকে বেশি লেনদেন হয়েছে। কোম্পানিটি ১৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। দ্বিতীয় স্থানে থাকা ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল ১৫ কোটি টাকার এবং তৃতীয় স্থানে থাকা এস্কয়ার নিট কম্পোজিট ১৩ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- কাট্টালি টেক্সটাইল, ফাইন ফুডস, মুন্নু সিরামিক, এসএস স্টিল, জিনেক্স ইনফোসিসি, পাওয়ার গ্রীড এবং ইন্ট্রোকো রিফুয়েলিং।

অন্যদিকে, এদিন দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচকের পতন ঘটেছে। এদিন সার্বিক সূচক সিএসসিএক্স ১৪ পয়েন্ট কমে ৯ হাজার ৮০০ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া লেনদেন হয়েছে ২০ কোটি ৭ লাখ টাকার। লেনদেনে অংশ নেওয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড