• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্লু-ইকোনমি নিয়ে আলাদা মন্ত্রণালয় গঠনের প্রস্তাব

  অর্থনীতি ডেস্ক

২৪ এপ্রিল ২০১৯, ১৬:৪৮
ব্লু-ইকোনমি
‘বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য ব্লু অর্থনীতি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন (ছবি সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কাউসার আহাম্মদ ব্লু-ইকোনমি বা সাগরের জলরাশি ও তলদেশের সম্পদকে কাজে লাগানোর জন্য আলাদা মন্ত্রণালয় গঠনের প্রস্তাব দিয়েছেন।

‘বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য ব্লু অর্থনীতি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে বুধবার (২৪ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে মূলপ্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ প্রস্তাব দেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

কাউসার আহাম্মদ বলেন, ব্লু-ইকোনমি নিয়ে এখনই কাজ করার উপযুক্ত সময়। ডাটা কালেক্ট করতে হবে। বর্তমানে সরকারের ১৮ টি মন্ত্রণালয় রয়েছে। সেখানে ব্লু-ইকোনমি নিয়ে সেল রয়েছে। অথচ ব্লু-ইকোনমি নিয়ে কোনো মন্ত্রণালয় নেই। মন্ত্রণালয় গঠন করা হলে রূপকল্প বাস্তবায়নের জন্য অর্থবহ উদ্যোগ হবে। যদি মন্ত্রণালয় গঠন করা না যায়, তাহলে অধিদপ্তর করা যেতে পারে।আর সেটি সম্ভব না হলে ওশান কমিশন গঠন করে কাজ করতে হবে।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, নতুন সম্ভাবনাকে আমাদের কাজে লাগাতে হবে। আর সুনির্দিষ্ট প্রস্তবনা নিয়ে মন্ত্রণালয়ে গেলে প্রধানমন্ত্রী উদ্যোগ নিবেন বলেও তিনি আশ্বস্ত করেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, গ্রিনটেক ফাউন্ডেশন এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের যৌথ উদ্যোগে আয়োজিত সম্মেলনের বিকেলের সেশনে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী উপস্থিত থাকবেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড