• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য দিচ্ছে ‘অ্যাগ্রো ব্যাংকিং প্রজেক্ট’

  অর্থনীতি ডেস্ক

২১ এপ্রিল ২০১৯, ১৭:৪৮
প্রজেক্ট অ্যাগ্রো ব্যাংকিং

দেশের প্রান্তিক জনগোষ্ঠীদের অর্থাৎ দরিদ্র কৃষকদের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) এবং সুপারশপ স্বপ্ন যৌথভাবে পরীক্ষামূলকভাবে চালু করল ‘প্রজেক্ট অ্যাগ্রো ব্যাংকিং’।

এই প্রজেক্টের আওতায় দেশের দরিদ্র কৃষকরা তাদের উৎপাদিত পণ্য সুপারশপ স্বপ্নের কর্মীদের কাছে বিক্রি করে সেই টাকা নিজ নিজ ইউক্যাশ অ্যাকাউন্টে জমা করতে পারবেন। এতে তদের সঞ্চয় যেমন হবে, তেমনি তারা প্রয়োজনে বাড়তি সুবিধা নিয়ে নিজেদের চাষাবাদের পরিমাণ বাড়াতে পারবে। এটি তাদের ভাগ্য পরিবর্তনে আশানুরুপ পদক্ষেপ রাখবে।

প্রজেক্টটির পাইলট প্রকল্প সম্প্রতি যশোরের পীরের হাট এবং শাহবাজপুর গ্রামে অনুষ্ঠিত হয়েছে। এ প্রজেক্টের আওতায় কৃষকরা তাদের উৎপাদিত পণ্য সরাসরি ‘অ্যাগ্রো ব্যাংকিং প্রজেক্ট’-এর কালেকশন পয়েন্টে নিয়ে আসে। এখানে কৃষকদের কাছ থেকে পণ্যগুলো সুপারশপ স্বপ্ন তাদের নির্ধারিত মূল্যে ক্রয় করে। আর তাদের কাছে বিক্রিত পণ্যের মূল্য কৃষকের ইউক্যাশ অ্যাকাউন্টে সরাসরি জমা হয়ে যায়। আর তাদের উৎপাদিত পণ্যগুলোই তাদের সঞ্চয় হয়ে যায়।

স্বপ্নের কর্মীরা কৃষকদের কাছ থেকে সংগৃহীত এ সতেজ পণ্যগুলো তাদের আউটলেটে সরবরাহ করেন। পরে এটি দ্রুত সময়ের মধ্যেই ভোক্তাদের দোরগোড়ায় পৌঁছে যায়।

এ প্রজেক্ট প্রসঙ্গে স্বপ্নের একজন মুখপাত্র বলেন, প্রান্তিক কৃষকদের কাছ থেকে আমরা তাজা সবজি, ফল, মাছ, হাঁস-মুরগি সবই সংগ্রহ করছি, এতে আমাদের ভোক্তারা যেমন তাজা, ফ্রেশ এবং উন্নতমানের পণ্য পাচ্ছেন, তেমনি কৃষকরাও পণ্যের ন্যায্য মূল্য পাচ্ছেন’।

ইউক্যাশের একজন প্রতিনিধি বলেন, দেশের প্রান্তিক কৃষকদের ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসাই আমাদের লক্ষ্য, এতে কৃষকরা যেমন তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাবে, তেমনি তাদের ব্যাংকিং হিস্ট্রিও তৈরি হবে এবং দেশের মূলধারার অর্থনীতিতে তাদের অন্তর্ভুক্তি হবে।

প্রজেক্ট প্রসঙ্গে দেশের প্রান্তিক কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, তারা আগে ফসল বেশি হলে ন্যায্য মূল্য পেত না, এখন এখানে তারা সঠিক মূল্য পাচ্ছে। আবার ফসল বিক্রির টাকা ইউক্যাশেও জমা হচ্ছে। ফলে তারা কিছু সঞ্চয়ও করতে পারছেন।

‘প্রজেক্ট অ্যাগ্রো ব্যাংকিং’ মূলত স্বপ্ন এবং ইউসিবির যৌথ উদ্যোগে পরিচালিত এক উদ্যোগ। এ প্রজেক্টে কৃষকরা পুকুরের মাছ, তাদের উৎপাদিত ক্ষেতের শাক-সবজি, মাচার লাউ, খোপের হাঁস-মুরগি-ডিম থেকে শুরু করে গাছের আম-কাঁঠাল, ফুল-ফলসহ যে কোনো কিছুই জমা দিলে সুপারশপ স্বপ্ন সেগুলোর ন্যায্য মূল্য কৃষকের নিজের ইউক্যাশ অ্যাকাউন্টে জমা করে দেবে। কৃষকরা এই টাকা যেকোনো সময় তুলে ফেলতে পারবেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড