• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইলিশের বাজারে বৈশাখী প্রভাব

  সৈয়দ মিজান

১২ এপ্রিল ২০১৯, ২১:০০
ইলিশ
বৈশাখ এলেই ইলিশের বাজারে প্রতি মুহূর্তে বাড়তে থাকে দাম। (ছবি : সংগৃহীত)

একদিন বাদেই পয়লা বৈশাখ। নতুন বছরের প্রথম দিনটিতে আনন্দের মাত্রাকে বাড়িয়ে তুলতে আয়োজনের কমতি থাকে না। পয়লা বৈশাখ মানেই বাঙালির কাছে পান্তাভাত আর ইলিশ ভাজা। এই চলটি কীভাবে নববর্ষের ঐতিহ্য হয়ে গেল তা নিয়ে বিতর্ক থাকলেও ইলিশ পান্তা ছাড়া যেন পয়লা বৈশাখ যেন ঠিক জমে না। আর তাই নববর্ষ আসার সপ্তাহখানেক আগে থেকেই বাজারে লেগে যায় ইলিশ কেনার ধুম। ব্যাপক চাহিদার কারণে ব্যবসায়ীরাও দাম হাঁকান ইচ্ছেমতো।

বিগত বৈশাখগুলোর মতো এ বছরও ইলিশের বাজার বেশ চড়া দেখা গেছে। সরেজমিনে বাজার ঘুরে দেখা গেছে ইলিশের দাম সাধারণের ক্রয় ক্ষমতার অনেক বাইরে। আকাশ পাতাল দাম শুনে ক্রেতাদের অনেকের মুখই হয়ে যাচ্ছে মলিন। বৈশাখ আসার আগে প্রতি বছরই এমন পরিস্থিতিতে পড়তে হয় ক্রেতাদের। ইলিশের এমন দাম নিয়ে ক্রেতা বিক্রেতাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ করা গেছে।

ইলিশ কিনতে কারওয়ান বাজারে এসেছেন বেসরকারি ব্যাংক কর্মকর্তা মাহবুব সুলভ। বললেন, 'প্রস্তুতি নিয়ে এসেছিলাম এক হালি ইলিশ কিনব বলে। অথচ ইলিশের যা দাম তাতে একটা ইলিশ নিয়ে বাসায় যেতে পারব বলে মনে হচ্ছে না।'

বাজার ঘুরে দেখা গেছে দিন দশেক আগেও ১ কেজি ওজনের যে ইলিশের দাম ছিল ১২-১৫ শ টাকা, সেই ইলিশের দাম হাঁকানো হচ্ছে ৩০০০-৩২০০ টাকা।

বিক্রেতাদের কাছে জানতে চাওয়া হয়েছিল হুট করে এত দাম বাড়ার কারণটা কী? আবদুস সোবহান নামের এক ব্যবসায়ী জানালেন, ইলিশের যথেষ্ট সরবরাহ নেই এবং যাও আছে তাও পাইকারি কিনে আনতে হচ্ছে অনেক বেশি দামে। তার পাশের আরেক দোকানি বলে উঠলেন, 'বৈশাখে ইলিশের দাম তো বেশি অইবোই।'

শুধু কারওয়ান বাজারেরই চিত্র এমনটি নয়। ঢাকা শহরের বেশ কয়েকটি বাজার ঘুরেও একই দৃশ্য লক্ষ করা গেছে। রাজধানীর হাতিরপুল কাঁচা বাজার, পলাশী বাজার এবং আনন্দ বাজারেও মোটামুটি একই অবস্থা বিরাজ করছে।

সরেজমিনে এই বাজারগুলো ঘুরে দেখা গেছে , ১ কেজি ৩০০ গ্রামের এক একটি ইলিশ ৩০০০ থেকে ৩৫০০ টাকা দাম হাঁকানো হচ্ছে। ১ সপ্তাহ আগেও যা ১৫০০ থেকে ১৮০০ টাকায় বিক্রি হয়েছে। অপরদিকে, ১ কেজি ৫০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৪০০০ থেকে ৪৫০০ টাকা পর্যন্ত। যা সপ্তাহখানেক আগে ছিল ২০০০ থেকে ২৫০০ টাকা।

পাইকাররা বাজারে সরবরাহ কমের কথা বললেও বাজার ঘুরে দেখা গেছে প্রচুর ইলিশ এসেছে এবার বাজারে। পলাশী বাজারের মাছ বিক্রেতা রোকন উদ্দিন বললেন, 'এখন তো ইলিশের মৌসুম না। আগে থেকে মজুদ করে রাখা ইলিশেই বাজারের চাহিদা মেটাচ্ছে।'

তবে অনেক ক্রেতাকেই দেখা গেছে পছন্দের মাছটি কিনতে না পারার দুঃখ নিয়ে ঘরে ফিরতে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড