• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিয়মিতদের ৭ শতাংশ সুদের দাবি বিটিএমএর

  নিজস্ব প্রতিবেদক

১০ এপ্রিল ২০১৯, ১৮:৪৯
বিটিএমএর
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিটিএমএর সভাপতি মোহাম্মদ আলী খোকন (ছবি : সংগৃহীত)

যারা ঋণ খেলাপি নন, নিয়মিত ঋণ পরিশোধ করছেন, তাদের নিয়মিত ব্যাংক ঋণের কিস্তি পরিশোধে উৎসাহিত করতে ৭ শতাংশ সরল সুদের সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে বুধবার (১০ এপ্রিল) দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিটিএমএর সভাপতি মোহাম্মদ আলী খোকন এই দাবি জানান।

তিনি বলেন, আমরা জানতে পেরেছি, সরকার প্রকৃত ঋণ খেলাপিদের ২ শতাংশ ডাউন পেমেন্টসহ ঋণ পুনঃতফসিলিকরণ এবং ৭ শতাংশ সুদে ১২ বছরে খেলাপি ঋণ পরিশোধের সুযোগ দেওয়ার বিষয়টি কার্যকরভাবে বিবেচনা করছে। কিন্তু আমরা মনে করি খেলাপিদের পরিবর্তে ঋণ নিয়ে যারা নিয়মিত ব্যাংকের কিস্তি পরিশোধ করছেন, তাদের ৭ শতাংশ সরল সুদের সুবিধা দেওয়া উচিত। কেবল খেলাপিদের এই সুবিধা দেওয়া হলে নিয়মিত ঋণগ্রহিতারা নিরুৎসাহিত হবেন।

বর্তমানে ব্যাংক ঋণে সুদের হার ১২ থেকে ১৩ শতাংশ উল্লেখ্য করে বিটিএমএর সভাপতি বলেন, এই সুদের প্রভাবে প্রাইমারি টেক্সটাইল খাতের সুতা ও কাপড় উৎপাদনে খরচ অনেক বেড়ে গেছে। ফলে স্থানীয় সুতা ও কাপড়ের মিলগুলো প্রতিযোগিতায় টিকতে পারছে না। বাজার দখল করছে শুল্কমুক্ত আমদানি করা সুতা ও কাপড়। মিলগুলো নিয়মিত ব্যাংক ঋণের কিস্তি পরিশোধে হিমশিম খাচ্ছে। ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে অনেক মিল বন্ধ হয়ে যাওয়ার উপক্রম। এই অবস্থা থেকে উত্তরণের জন্য ব্যাংক ঋণের হার এক অঙ্কে নামিয়ে আনতে হবে। বিদ্যমান ব্যাংক ঋণের উচ্চ সুদের হার অব্যাহত থাকলে শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান কার্যকরভাবে পরিচালনা করা সম্ভব নয়।

এছাড়া লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, দফায় দফায় গ্যাস, বিদ্যুতের দাম বাড়ার কারণে অধিকাংশ কাপড় ও সুতার মিল লোকসানে রয়েছে। এই অবস্থায় আবারও গ্যাস ও বিদ্যুতের দাম ৯৬ ও ২০৬ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। আগামী বাজেটে টেক্সটাইলের সব পর্যায়ে মূল্য সংযোজন কর আইন চালু হবে, এমন ইঙ্গিতও পাওয়া গেছে। এটা হলে এই খাত টিকে থাকবে না। এই খাতকে টিকিয়ে রাখার স্বার্থে আমরা আপাতত এসব প্রস্তাব বাস্তবায়ন না করার অনুরোধ জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ইসলামপুর বস্ত্র ব্যবসায়ী সমিতির সভাপতি শামসুল আলম সজল, বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি এম সোলায়মান, বাংলাদেশ টেক্সটাইল ডায়িং-প্রিন্টিং অ্যাসোসিয়েশনের সভাপতি মো. বদরুল হুদাসহ অনেকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড