• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিএসইর মূল্য আয় অনুপাতের হ্রাস

  অধিকার ডেস্ক    ০৬ এপ্রিল ২০১৯, ১৭:৫৭

ডিএসই
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) (ছবি : সংগৃহীত)

গেল সপ্তাহে দেশের শেয়ার বাজারে পাঁচ কর্ম দিবসের মধ্যে তিন দিনেই পতন হয়েছে লেনদেন হওয়া মূল্য সূচকের। এতে আগের সপ্তাহের তুলনায় কমেছে প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক আয়ের অনুপাত (পিই রেশিও)।

বাজার পর্যালোচনা শেষে দেখা যায়, গেল সপ্তাহে পাঁচ কর্ম দিবসের প্রতিদিনই লেনদেন হয়েছে। যার মধ্যে মোট তিন কার্যদিবসে দরপতন হওয়ায় বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ৫৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মূল্য কমেছে।

এতে আরও হ্রাস পেয়েছে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্সসহ বাকি দুটি সূচক। মূলত সবকটি সূচক পতনের প্রভাবে কমেছে ডিএসইর পিই রেশিও।

যেখানে গেল সপ্তাহের শুরুতে ডিএসইর পিই ছিল ১৬ দশমিক শূন্য ২ পয়েন্ট। যা গোটা সপ্তাহের লেনদেন শেষে ১৫ দশমিক ৯২ পয়েন্টে অবস্থান করছে। অর্থাৎ ডিএসইর পিই রেশিও আগের সপ্তাহের তুলনায় হ্রাস পেয়েছে দশমিক ১০ পয়েন্ট বা দশমিক ৬২ শতাংশ।

এদিকে খাত ভিত্তিক তথ্য পর্যালোচনা করে জানা যায়, সব থেকে কম পিই রেশিও রয়েছে দেশের ব্যাংকিং খাতে। সপ্তাহ শেষে ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৯ দশমিক ৫২ পয়েন্টে। আর এর পরের অবস্থানে রয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। এই খাতটির পিই রেশিও অবস্থান করছে ১২ দশমিক ৮৮ পয়েন্টে।

তাছাড়া বীমা খাতের ১৪ দশমিক ৩৭ পয়েন্ট, টেলিযোগাযোগ খাতের ১৫ দশমিক ৪৪ পয়েন্ট, প্রকৌশল খাতের ১৫ দশমিক ৭০ পয়েন্টে, সেবা ও আবাসন খাতের ১৫ দশমিক ৭৭ পয়েন্টে, বস্ত্র খাতের ১৬ দশমিক ২০ পয়েন্টে, চামড়া খাতের ১৬ দশমিক ৩৯ পয়েন্টে, তথ্যপ্রযুক্তি খাতের ১৭ দশমিক ৮৯ পয়েন্টে, সিরামিক খাতের ১৭ দশমিক ৯১ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ১৯ দশমিক ৩২ পয়েন্টে এবং ভ্রমণ ও অবকাশ খাতের ১৯ দশমিক ৭৭ পয়েন্টে পিই রেশিও অবস্থান করছে।

আরও পড়ুন :- উত্তেজনার মধ্যেই ৩৬০ ভারতীয়কে মুক্তি দিচ্ছে পাকিস্তান

বাকি খাতগুলোর ইপি অবস্থান করছে ২০-এর ওপরে। যার মধ্যে আর্থিক খাতের ২১ দশমিক ৪২ পয়েন্টে, খাদ্য খাতের ২৫ দশমিক ৫২ পয়েন্টে, বিবিধ খাতের ২৬ দশমিক ৪৭ পয়েন্টে, পেপার খাতের ৩০ দশমিক ৫৬ পয়েন্টে, সিমেন্ট খাতের ৩৩ দশমিক ৪৫ পয়েন্টে এবং পাট খাতের পিই ৬৭১ দশমিক ২৫ পয়েন্টে অবস্থান করছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড