• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আড়াইহাজারে বোরোর আবাদে পোকা ও ইঁদুরের যন্ত্রণায় দিশেহারা কৃষক

  আড়াইহাজার প্রতিনিধি

০৫ এপ্রিল ২০১৯, ১৩:৫৪
নারায়ণগঞ্জ
পোকার আক্রমণে অতিষ্ঠ কৃষক

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। এদেশের মেরুদণ্ড এখনো কৃষির উপর নির্ভরশীল। নারায়ণগঞ্জের আড়াইহাজারে এই বছর বোরো আবাদ অনেক ভাল হওয়ার সম্ভাবনা রয়েছে কিন্তু পোকা ও ইঁদুর ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

উপজেলা কৃষি বিভাগ থেকে জানা যায়, এই বছর ১০ হাজার ২৫০ হেক্টর জমিতে বোরো আবাদ চাষ হয়েছে। কিন্তু পোকার আক্রমণ ও ইঁদুরের যন্ত্রণায় কৃষক রীতিমত দিশেহারা। উপজেলা কৃষি বিভাগ থেকে কিছু এলাকায় আলোক ফাঁদের ব্যবহার করে পোকা দমনের চেষ্টা চলছে। অন্যদিকে ইঁদুর কেটে সাবাড় করছে ধান, সেজন্য প্রতিটা ধানক্ষেতে কৃষক কাকতাড়ুয়া ও পলিথিন টানিয়ে ও বিভিন্ন উপায়ে ইঁদুরের আক্রমণ থেকে ফসল বাঁচানোর চেষ্টা করছে।

এই ব্যাপারে কৃষক বীর মুক্তিযোদ্ধা আ. আউয়াল বলেন, এই বছর বোরো আবাদ খুব ভাল হয়েছে কিন্ত বাদামী গাছ ফড়িং, মাজরা পোকা সহ বিভিন্ন পোকার আক্রমণে এবং ইঁদুরের কাটার কারণে আশাব্যঞ্জক ফলন পাওয়া যাবে না বলে তিনি ধারনা করছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. নাসিরউদ্দিন বলেন, এই বছর যদি প্রাকৃতিক কোন বিপর্যয় না ঘটে তাহলে প্রতিটা কৃষক লক্ষ্য মাত্রানুযায়ী ফলন পাবে বলে আমরা আশা করি।

অন্যদিকে কিছু এলাকায় বিশেষ করে টেকপাড়া, পুরিন্দা, পাঁচবাড়িয়া, পাঁচরুখী, পাঁচগাও, দুপ্তারার পোকার চেয়ে ইঁদুরের আক্রমণ বেশি। উচিৎপুরা, বিশনন্দী, খাগকান্দা এই সব এলাকায় পোকার আক্রমণ বেশি। আমরা উপজেলা কৃষি বিভাগ থেকে পোকা ও ইঁদুরের আক্রমণ থেকে কৃষককে বিভিন্ন পরামর্শ ও সার্বিক সহযোগিতা দিয়ে যাচ্ছি, আশা করছি সমাধান হয়ে যাবে।

ওডি/আরবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড