• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিগন্ত জুড়ে ধানের সবুজ রং মেলেছে ডানা

  রাণীনগর প্রতিনিধি, নওগাঁ

০৪ এপ্রিল ২০১৯, ২০:৫২
নওগাঁ
আগাম চাষকৃত ইরি-বোরো ধান (ছবি : দৈনিক অধিকার)

নওগাঁর রাণীনগর উপজেলার ৮ টি ইউনিয়নে দিগন্ত জুড়ে ইরি-বোরো ধানের সবুজ রং ডানা মেলেছে। যতদূর চোখ যায় শুধু সবুজ আর সবুজ। এ সবুজ রং বলে দিচ্ছে গ্রামবাংলার প্রান্তিক কৃষকের মাথার ঘাম পায়ে ফেলে ধান চাষের দৃশ্য।

চলতি ইরি-বোরো মৌসুমে ধানের ভালো ফলনের বুকভরা আশা করছেন চাষিরা। শেষ মুহূর্তে তেমন কোনো রোগ-বালাই দেখা না দিলেও কৃষকরা বোরো ধানের ক্ষেতে নিবির পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

স্থানীয় কৃষি বিভাগের পরামর্শে আধুনিক পদ্ধতিতে আগাম ধান চাষ করায় কোনো প্রাকৃতিক দুর্যোগ এখন পর্যন্ত হানা না দেওয়ায় রাণীনগর উপজেলায় চলতি মৌসুমে আশানুরূপ ফলনের সম্ভাবনা রয়েছে বলে রাণীনগর কৃষি বিভাগ ধারণা করছে।

রাণীনগর কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরে উপজেলার ৮ টি ইউনিয়নে প্রায় ১৯ হাজার হেক্টর জমিতে ইরি-বোরো ধানের চাষ হয়েছে। চলতি মৌসুমে রাণনীগর বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকূপ ২শ ৬২টি, বিদ্যুৎচালিত ব্যক্তিগত নলকূপ ৪২টি, ডিজেল চালিত ২টি, বিদ্যুৎ ও ডিজেলচালিত অগভীর নলকূপ প্রায় ৩ হাজার, নদী থেকে এলএলপি বিদ্যুৎ চালিত পাম্প ২৬টির মাধ্যমে আবাদি ইরি-বোরো ধান ক্ষেতে সেচ প্রদান করছে।

আবহাওয়া অনুকূলে থাকায় সঠিক সময়ে চারা লাগানো, নিবিড় পরিচর্যা, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, যথা সময়ে সেচ দেওয়া ও সার সংকট না থাকায় উপজেলায় চলতি মৌসুমে ইরি- বোরো ধানের ভালো ফলনের সম্ভাবনা রয়েছে।

সরেজমিনে মাঠ ঘুরে দেখা গেছে, দিগন্ত জুড়ে এখন শুধু ইরি-বোরো ধানের সবুজ রঙের সমারোহ। চলতি মৌসুমে বোরো ধান চাষের অনুকূল আবহাওয়া থাকাই যথাসময়ে ইরি-বোরো ধান চাষ করেছেন উপজেলার কৃষকরা। উপজেলা কৃষি অফিসের ব্যবস্থাপনায় পরিবেশের ভারসাম্য রক্ষায় রাসায়নিক ও কীটনাশক ব্যবহারে কৃষকদের নিরুৎসাহিত করছেন মাঠ পর্যায়ে থাকা উপসহকারী কৃষি কর্মকর্তারা। আইপিএম (বালাই সমন্বিত শস্য ব্যবস্থাপনা) ক্লাবের মাধ্যমে আলোক ফাঁদে এবং বোরো ক্ষেতে কুঞ্চি ও গাছের ডাল পুঁতে পোকা মাকড় নিধনে কৃষকদের উৎসাহিত করায় রোগবালাই এ বছর কম দেখা যাচ্ছে।

উপজেলার লোহাচড়া গ্রামের মো. জিএম সাদিক জানান, আমি চলতি ইরি-বোরো মৌসুমে ১০ বিঘা জমিতে ধান লাগিয়েছি। কৃষি অফিস থেকে উপযুক্ত সময়ে সার প্রয়োগের পরামর্শ ও সঠিক সময়ে ধান লাগানোর কারণে এখন ধানের অবস্থা খুবই ভালো। ইতোমধ্যে অর্ধেক জমিতে ধানের শীষ বের হয়েছে। কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে বিগত বছরগুলোর তুলনায় এ বছর ধানের ফলন বেশি হবে। কাটা-মাড়াই মৌসুমে ধানের দর ভালো পেলে লাভবান হওয়ার সুযোগ রয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শহীদুল ইসলাম জানান, চলতি মৌসুমে রাণীনগর উপজেলায় প্রায় সাড়ে ১৯ হাজার হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। বোরো ধানের ভালো ফলনের সম্ভাবনার কারণ হিসেবে তিনি বলেন, কৃষি বিভাগের পক্ষ থেকে মৌসুমের শুরুতেই কৃষকদের সঠিক সময়ে চারা লাগানো, নিবিড় পর্যবেক্ষণ, সার ও কীটনাশক প্রয়োগ, সার সংকট না থাকা, যথা সময়ে সেচ দেওয়া, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ এবং আধুনিক পদ্ধতিতে ধান চাষ করা হয়েছে। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে রাণীনগর উপজেলায় ইরি-বোরো ধানের ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। বর্তমানে উপজেলার প্রতিটি মাঠে ধানের প্রায় ৪০ শতাংশের মতো শীষ বের হয়েছে। মাঠ পর্যায়ে আমাদের লোকজন কৃষকের সাথে ধান ঠিক রাখার লক্ষ্যে প্রয়োজনীয় সকল ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড