• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে

রাজশাহীতে নির্মিত হচ্ছে আন্তর্জাতিক নৌ বন্দর

  অধিকার ডেস্ক    ২৩ মার্চ ২০১৯, ১৭:৫৪

পদ্মা
রাজশাহীতে নির্মিত হচ্ছে আন্তর্জাতিক নৌ বন্দর (ছবি: সংগৃহীত)

নৌপথে ভারতের সঙ্গে বাণিজ্য বাড়াতে এবার রাজশাহীতে আন্তর্জাতিক নৌ বন্দর স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। পদ্মা নদীতে তাই নাব্যতা ফিরিয়ে আনতে বাংলাদেশ-ভারতের যৌথ উদ্যোগে শিগগিরই ড্রেজিং শুরু হবে। এদিকে ইতোমধ্যেই সরকারি উদ্যোগে রাজশাহীতে ৬ কি.মি এলাকাজুড়ে ড্রেজিং কার্যক্রম শুরু হয়েছে।

এই নৌ বন্দরকে নিয়ে ব্যবসায়ী মহলে নতুন করে আশার সঞ্চার হয়েছে। তবে পাকিস্তান আমলেও এই নৌ বন্দর ছিল। এ বন্দর থেকেই ভারতসহ দেশের ঢাকা ও চট্টগ্রামের বড় বড় জাহাজ পণ্য রাজশাহীতে নিয়ে আসতো। তবে ফারাক্কা বাঁধের পর পদ্মায় এখন বর্ষার তিন মাস ছাড়া সারা বছরই বালুচর জেগে থাকে।

জানা গেছে, প্রথম বারের মতো এবার পদ্মায় ড্রেজিংয়ের মাধ্যমে নদী খনন শুরু হয়েছে। সোনাইকান্দি থেকে পাঠানপাড়া পর্যন্ত ৬ কি.মি. এলাকা ৫৭ কোটি টাকা ব্যয়ে ড্রেজিং করা হচ্ছে। এখানে ২৬ লাখ ঘন মিটার মাটি খনন করা হবে।

এ প্রসঙ্গে ড্রেজার অপারেশন সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এম সরওয়ার বলেন, ‘আমরা এই নদীতে মধ্য জুন পর্যন্ত ড্রেজিং করতে পারবো। তবে এর মধ্যে আমরা যদি প্রত্যাশা অনুযায়ী খনন করতে না পারি, তাহলে আমাদের অপেক্ষা করতে হবে।

এদিকে, রাজশাহী সিটি মেয়র খায়রুজ্জামান লিটন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীতে একটি আন্তর্জাতিক নৌ বন্দর স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছেন। তবে ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগেই এই নৌ বন্দর হচ্ছে।

এই পরিকল্পনা বাস্তবায়িত হলে ব্যবসায়ীরা জানিয়েছেন, তারা ভারত থেকে ২৫ শতাংশ কম খরচে কাঁচামাল আনতে পারবে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড