• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘দেশে বর্তমানে ২৬৯টি জাপানি প্রতিষ্ঠান ব্যবসা করছে’

  অধিকার ডেস্ক    ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১৭

জাপান
সেমিনারে উপস্থিত আলোচকরা (ছবি:সংগৃহীত)

জাপানের সাথে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্কের উন্নয়ন ঘটেছে। বিগত দশ বছরে এদেশে জাপানী কোম্পানির সংখ্যা দশগুন বেড়েছে। আর বর্তমানে বাংলাদেশে মোট ২৬৯টি জাপানী প্রতিষ্ঠান তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে “জাপানী অংশীদারিত্বদের সাথে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে করপোরেট সুশাসন বিষয়ক” এক সেমিনারে এসব তথ্য প্রকাশ পায়।

এই সেমিনারের আয়োজন করে বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইনান্স করপোরেশন (আইএফসি)। সেমিনারে বিনিয়োগকারীদের সমস্যা ও করপোরেট সুশাসন বিষয়ক চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হয়। সেখানে জাপানী চেম্বার প্রতিনিধি, বিনিয়োগকারী, নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ও বিশিষ্ট ব্যবসায়ীগণ বক্তব্য রাখেন।

সেখানে স্বাগত বক্তব্য রাখেন আইএফসি করপোরেট গর্ভনেস অফিসার লোপা রহমান এবং বিশেষ বক্তব্য রাখেন জাপান দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন তাকাশি ইতো।

তাকাশি ইতো বলেন, বাংলাদেশে বড় দ্বিপাক্ষিক বিনিয়োগকারী হিসাবে জাপান কাজ করছে। দেশটি বাংলাদেশের স্বাধীনতার পর থেকে আর্থ-সামাজিক উন্নয়নের জন্য কাজ করে গেছে। এমনকি প্রাতিষ্ঠানিকভাবে বাণিজ্যিক সম্পর্ক দিন দিন উন্নয়ন করেছে।

তিনি আরও বলেন, বর্তমানে বাংলাদেশে ২৬৯টি জাপানী প্রতিষ্ঠান বিনিয়োগ করেছে। বিগত ১০ বছরে জাপানি কোম্পানির সংখ্যা ১০ গুণ বেড়েছে। তাই এদেশে আরও বেশি জাপানী বিনিয়োগ বাড়াতে এদেশের করপোরেট সুশাসন ও বিনিয়োগ বান্ধব পরিবেশ গড়ে তোলার উপর জোর দেন তিনি।

অন্যদিকে আইএফসি কর্মকর্তা লোপা রহমান বলেন, আইএফসি বিশ্বের বিভিন্ন দেশে বিনিয়োগের জন্য করপোরেট সুশাসন বাড়াতে ও স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এ ধরনের সেমিনারের আয়োজন করে থাকে।

তিনি আরও বলেন, পরিবারভিত্তিক ব্যবসায়িক প্রতিষ্ঠানের করপোরেট সুশাসন উন্নয়নে ও আরও বিনিয়োগে তাদের সক্ষমতা বাড়াতে আইএফসি কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে আইএফসি কর্মকর্তা সানা আবুজায়েদ ও জাপান বাংলাদেশ চেম্বার কর্মকর্তা তারেক রাফি ভুইয়া যৌথভাবে “বাংলাদেশের পারিবারিক ব্যবসা উন্নয়নে করপোরেট সুশাসনের চ্যালেঞ্জ মোকাবেলা শীর্ষক” এবং “বাংলাদেশের বিনিয়োগকারীদের প্রেক্ষিতে করপোরেট ব্যবসার সুশাসন পরিচালনা শীর্ষক” প্যানেল আলোচনা পরিচালনা করেন।

সেখানে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশের সরকারী, বেসরকারি ও জাপান বাংলাদেশ চেম্বার এর প্রতিনিধিগণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড