• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

পাটশিল্পকে এগিয়ে নিতে করা হবে রিসার্চ সেন্টার : দস্তগীর

  অধিকার ডেস্ক    ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৩

পাটমন্ত্রী
আলোচনা সভায় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (ছবি:সংগৃহীত)

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী পাটের বহুমুখী ব্যবহার বাড়াতে ‘জুট গুডস রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টার’ করা হবে বলে জানিয়েছেন।   

মন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে ভারতসহ বিভিন্ন দেশ পাট কিনে তাদের দেশে পাটের ব্যবহার বাড়াচ্ছে। তাদের গবেষণা কেন্দ্র আছে। তাই আমরাও রিসার্চের জন্য অন্য কোনো প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল থাকবো না। তাই আমরা পাট রিসার্চ সেন্টারের মাধ্যমে পাট শিল্পকে দ্রুত সম্ভব সামনের দিকে এগিয়ে নিয়ে যাব। 

রাজধানীর পাট অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে এক আলোচনা সভায় মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) মন্ত্রী এসব কথা বলেন।  

তিনি বলেন, ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ ও ‘পাট আইন-২০১৭’ এর শতভাগ বাস্তবায়নের মাধ্যমে দেশব্যাপী পাট পণ্য ব্যবহার বাড়বে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে পাট ভূমিকা রাখবে। পাট পণ্যকে রপ্তানির র্শীষে নিয়ে যেতে হবে। 

তিনি আরও বলেন, পাটের বহুমুখী ব্যবহার বাড়ানোর জন্য একটি ‘জুট গুডস রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টার' করার পরিকল্পনা রয়েছে। ‘পাট আইন-২০১৭’ এর আওতায় এটির পরিচালনার দায়িত্বে থাকবে পাট অধিদপ্তর। এই সেন্টারে পাটের বিভিন্ন সমস্যার সমাধান করা হবে এবং পাট খাতের উন্নয়নে বিশেষজ্ঞরা গবেষণার সুযোগ পাবেন।’’

দস্তগীর বলেন, আইনে নির্ধারিত ১৯টি পণ্যে পাটের মোড়ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে আরও বেশি ভ্রাম্যমাণ আদালত চালানো হবে। এবং এ জন্য সকল ডিসিদের কাছে বার্তা পৌঁছানো হবে।  

এসময় সভায় উপস্থিত ছিলেন পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মিজানুর রহমান, পরিচালক (প্রশাসন ও অর্থ) আবদুল জলিল, পাট অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো শামছুল আলম প্রমুখ।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড