• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

গত বছরের তুলনায় সাত মাসে বেড়েছে এডিপির বাস্তবায়ন

  অধিকার ডেস্ক    ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩২

এডিপি
এডিপির বাস্তবায়ন বেড়েছে (ছবি:সংগৃহীত)

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) নতুন এক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, চলতি অর্থবছরের  সাত মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়িত হয়েছে ৩৪ দশমিক ৪৩ শতাংশ। যেখানে গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ৩৩ দশমিক ৩৫ শতাংশ। সার্বিকভাবে এ বাস্তবায়নের হার কিছুটা বাড়লেও ছয়টি মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়নের হার ১৫ শতাংশের নিচে। 

তবে বাংলাদেশ সরকারি কর্মকমিশন এডিপি বাস্তবায়নে এগিয়ে রয়েছে। বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) দ্বিতীয় অবস্থানে এবং সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় তৃতীয় সর্বোচ্চ বাস্তবায়ন করেছে।  

জানা গেছে, গত সাত মাসে (জুলাই-জানুয়ারি) মন্ত্রণালয় ও বিভাগগুলো ৬২ হাজার ২৮২ কোটি টাকা খরচ করতে পেরেছে। এর মধ্যে বৈদেশিক সহায়তা থেকে ২২ হাজার ৫২৬ কোটি টাকা, সরকারের নিজস্ব তহবিল থেকে ৩৬ হাজার ৬২৪ কোটি টাকা এবং বাস্তবায়নকারি সংস্থার নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ১১৩ কোটি টাকা খরচ করা হয়েছে। 
গত অর্থবছরের একই সময়ে মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছিল ৫৪ হাজার ৭১৮ কোটি টাকা। এর মধ্যে বৈদেশিক সহায়তা থেকে ২৩ হাজার ৩৩৬ কোটি টাকা, সরকারি তহবিল থেকে ২৮ হাজার ৬৭৭ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ২ হাজার ৭০৬ কোটি টাকা খরচ হয়েছিল।

আইএমইডির ভারপ্রাপ্ত সচিব আবুল মনছুর মো: ফাইজুল্লাহ বলেন, চলতি অর্থবছরের ৭ মাসে এডিপি বাস্তবায়ন বেড়েছে। তবে, চলতি অর্থবছরের এডিপিতে বরাদ্দও রয়েছে বেশি, সেই সঙ্গে প্রকল্প সংখ্যাও বেড়েছে। সেক্ষেত্রে বলা যায়, এখন পর্যন্ত এডিপি বাস্তবায়নের অবস্থা মোটামুটি সন্তোষজনক।

এদিকে এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো- বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (এডিপি বাস্তবায়ন ৭৩ দশমিক ৬২ শতাংশ), আইএমইডি (৬৭ দশমিক ১৮ শতাংশ), সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় (৬৩ দশমিক ৫৮ শতাংশ), জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় (৬২ দশমিক ২৫ শতাংশ), বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় (৫৯ দশমিক ৩৮ শতাংশ), অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) (৫৩ দশমিক ১৯ শতাংশ) এবং বিদ্যুৎ বিভাগ (৫২ দশমিক ৭৫ শতাংশ)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড