• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

খাদ্যশস্য উৎপাদনে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে বাংলাদেশ

  অধিকার ডেস্ক    ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৮

এফএও
এফএও এর প্রকাশিত প্রতিবেদন (ছবি:সংগৃহীত)

বাংলাদেশে কৃষিজমি কমতে থাকা, জনসংখ্যা বৃদ্ধিসহ জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, খরা, লবণাক্ততা ও বৈরী প্রকৃতিতেও খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে অন্য উদাহরণে পরিণত হয়েছে। 

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) তথ্যানুযায়ী, বাংলাদেশ সবজি ও মাছ উৎপাদনে বিশ্বে তৃতীয় স্থান দখল করেছে। আর ধান ও আলু উৎপাদনে যথাক্রমে চতুর্থ ও সপ্তম অবস্থানে রয়েছে। 

এছাড়া স্বাধীনতার পর থেকে বাংলাদেশে ধানের উৎপাদন তিন গুণেরও বেশি, গম দ্বিগুণ, সবজি পাঁচ গুণ এবং ভুট্টার উৎপাদন বেড়েছে দশ গুণ।

জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থা এফএও প্রকাশিত এক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, মাছ উৎপাদনে বাংলাদেশ বর্তমানে বিশ্বে তৃতীয়। আর এক ও দুই নম্বর অবস্থানে আছে চীন ও ভারত। অন্যদিকে, দুই বছর আগে প্রাকৃতিক উৎসের মাছ উৎপাদনে বাংলাদেশের অবস্থান ছিল পঞ্চম। দ্য স্টেট অব ফিশ অ্যান্ড অ্যাকুয়াকালচার-২০১৮ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সেখানে দেখা গেছে, চাষের ও প্রাকৃতিক উৎসের মাছ মিলিয়ে বাংলাদেশের অবস্থান এখন চতুর্থ। বাংলাদেশ চার বছর ধরে এ অবস্থানটি ধরে রেখেছে। আর শুধু চাষের মাছের হিসাবে বাংলাদেশ পঞ্চম অবস্থানে রয়েছে। 

অন্যদিকে, ধান উৎপাদনে বিশ্বে চতুর্থ স্থান দখল করে আছে বাংলাদেশ।  আমন, আউশ ও বোরো মৌসুমে ধানের বাম্পার ফলনে বছরে প্রায় সাড়ে তিন কোটি টন উৎপাদনের রেকর্ড গড়েছে। বিশ্বে যেখানে ধানের গড় উৎপাদনশীলতা প্রায় তিন টন;সেখানে বাংলাদেশে তা ৪ দশমিক ১৫ টন। 

এফএও’র তথ্য অনুযায়ী, ২০১৮ সালে বাংলাদেশে প্রায় ৩ কোটি ৫৩ লাখ টন ধান উৎপাদন হয়েছে, যা বিশ্বে চতুর্থ। চীন এ সময় ১৪ কোটি ১৩ লাখ টন নিয়ে শীর্ষ রয়েছে। আর ভারত ১১ কোটি ৩৫ লাখ টন নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে এবং ইন্দোনেশিয়া ৪ কোটি ৪৭ লাখ টন নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। 

গত এক যুগে দেশে রীতিমতো সবজি বিপ্লব ঘটে গেছে। জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার তথ্যমতে, বাংলাদেশ সবজি উৎপাদনে বিশ্বে এখন তৃতীয়। এখন দেশের প্রায় সব এলাকায় সারা বছরই সবজির চাষ হচ্ছে। দেশে ৬০ ধরনের ও ২০০টি জাতের সবজি উৎপাদিত হচ্ছে। বাংলাদেশে বর্তমানে ১ কোটি ৬২ লাখ কৃষক পরিবার রয়েছে, যারা প্রায় সবাই কমবেশি সবজি চাষ করেন।


বাংলাদেশ আলু উৎপাদন বিশ্বে সপ্তম অবস্থানে আছে। এফএও এর তথ্য অনুযায়ী,  

বাংলাদেশে ৮৩ লাখ টন আলু উৎপাদন হয় এবং বিশ্বে এখন তারা সপ্তম স্থানে অবস্থান করছে। আর আলু উৎপাদনে বিশ্বে শীর্ষ স্থানে রয়েছে চীন। তারা বছরে ৮ কোটি ৮৪ লাখ টন আলু উৎপাদন করে। দ্বিতীয় স্থানে থাকা ভারত  ৪ কোটি ২৩ লাখ টন আলু উৎপাদন করে। পরবর্তী অবস্থানে রয়েছে যথাক্রমে রাশিয়া (৩য়), ইউক্রেন (৪র্থ), যুক্তরাষ্ট্র (৫ম) এবং জার্মানি (ষষ্ঠ)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড