• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারের কাছে বিজিএমইএর পাঁচ শতাংশ ক্যাশ ইনসেনটিভ দাবি

  অধিকার ডেস্ক    ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১৯

বিজিএমইএ
সংবর্ধনা অনুষ্ঠানে নবগঠিত মন্ত্রী সভার সদস্য ও সংসদ সদস্যরা (ছবি : সংগৃহীত)

আগামী দুই বছরের জন্য সরকারের কাছে পাঁচ শতাংশ ক্যাশ ইনসেনটিভ (প্রণোদনা) দাবি করেছে পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

তারা জানিয়েছে, দেশের তৈরি পোশাক খাতে নতুন বর্ধিত বেতন কার্যকর ও আন্তর্জাতিক বাজারে ডলারের অবমূল্যায়ন সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। তাই এ খাতকে টিকিয়ে রাখতে প্রণোদনার বিকল্প নেই।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর বিজিএমইএ ভবনে পোশাক শিল্প পরিবার থেকে নবগঠিত মন্ত্রী সভার সদস্য ও সংসদ সদস্যদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা জানান বিজিএমইএ’র সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

সিদ্দিকুর রহমান বলেন, দেশের মানুষ এখনও কোয়ালিটি সম্পন্ন বিদ্যুৎ পায় না। দেশে বিদ্যুৎ উৎপাদন হলেও ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশনের কোনো উন্নতি হয়নি। আমাদের গ্যাস পেতে হলে উচ্চপর্যায়ের কমিটির অনুমোদন লাগে। কিন্ত এ কমিটির কোনো সভা হয় না। তাই এ কমিটি আমরা চাই না। এখন এলপিজি এসেছে, ছোট কমিটি হলেও চলবে।

তিনি আরও বলেন, পূর্বে আমাদের কোনো প্ল্যান পাস করাতে হলে তখন ১৬ ধাপ পার হতে হত। তবে নতুন মন্ত্রী এটাকে ৬ ধাপে এনেছেন। এজন্য সরকারকে ধন্যবাদ জানাই। তবে এখনও ট্যাক্স অত্যাচার বন্ধ হয়নি। এভাবে অত্যাচার চলতে থাকলে আগামী প্রজন্ম হয়ত এ খাত থেকে মুখ ফিরিয়ে নেবে। রপ্তানি খাতকে আমরা ট্যাক্স মুক্ত চাই।

সভাপতি বলেন, সরকার বিভিন্ন খাতে প্রণোদনা দেয় কিন্তু আমরা সে সুবিধা পাই না। প্রচারিত আছে, আমাদের প্রণোদনা দেয়া হয় কিন্তু আমাদের কথাটি হাস্যকর। তবে ব্যাকওয়ার্ড লিংকে প্রণোদনা দেওয়া হয়। নতুন বেতন কার্যকর করতে গিয়ে আমাদের রক্তক্ষরণ হচ্ছে। কারণ আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম কমেছে। ব্যাংক ঋণে এখনও এক অংক সুদ হারে লোন পাওয়া যায় না।

আমাদের শিল্প বাঁচলে, দেশ বাঁচবে এবং দেশ উন্নত হবে উল্লেখ করে তিনি বলেন, এ শিল্পকে বাঁচাতে আগামী দুই বছরের জন্য পাঁচ শতাংশ নগদ প্রণোদনার দাবি জানাই। আমরা আশা করি, আমাদের কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুনবেন এবং এ শিল্পকে তিনি বাঁচাবেন।

অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন- বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলামসহ অন্যান্যরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড