• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারী পোশাক শ্রমিকদের স্যানিটেশন নিশ্চিত করতে নতুন উদ্যোগ

  অধিকার ডেস্ক    ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৯

পোশাক
নারী পোশাক শ্রমিক (ছবি:সংগৃহীত)

আইসিডিডিআরবি এবং যুক্তরাজ্যের দি ওয়াটারলু ফাউন্ডেশন যৌথভাবে বাংলাদেশের তৈরি পোশাক কারখানায় নিরাপদ পানি, স্যানিটেশন, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সার্বিক বিষয়ে জানার জন্য একটি নতুন গবেষণা পরিচালনা করছে।

নিরাপদ পানি, সচেতনতা বৃদ্ধি ও স্যানিটেশন সংশ্লিষ্ট প্রচলিত ভুল অভ্যাসগুলো পরিবর্তন বিষয়ে বৃহস্পতিবার (১৪ ফ্রেব্রুয়ারি) রাজধানীতে গার্মেন্টস কর্মীদের অংশগ্রহণে একটি আলোচনাসভা ও পরিষ্কার-পরিছন্নতা বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয়।

সেখানে এক গবেষণাপত্র উপস্থাপন করা হয়। গবেষণাটির প্রধান গবেষক ও সহকারী বিজ্ঞানী মাহবুব-উল আলম, ইনফেকশাস ডিজিজেস ডিভিশন (আইডিডি), এনভায়রনমেন্টাল ইন্টারভেনশনস ইউনিট (ইআইইউ)ও আইসিডিডিআরবি।

প্রশিক্ষণের সময় মাহবুব-উল আলম বলেন, দেশে লাখ লাখ নারী পোশাক শ্রমিক কঠোর পরিশ্রম করে দেশের অর্থনীতির চাকাকে সচল রাখে। এজন্য তাদের স্বাস্থ্যসম্মত পরিষ্কার-পরিছন্নতার বিষয়ে জোর দেয়া জরুরি। সে লক্ষ্যে তাদের পরিচ্ছন্নতার বিষয়ে বাস্তব চিত্র তুলে ধরার জন্য নারীবান্ধব স্বাস্থ্য উপযোগী ব্যবস্থা গ্রহণ করতে হবে। ভবিষ্যতে আরও নতুন তৈরি পোশাক কারখানায় এ গবেষণা প্রসারিত করার লক্ষ্যে আমরা আশাবাদী। গবেষণায় সহায়তা দেওয়ার জন্য এ সময় তিনি আহমেদ ফ্যাশনস ও এসএমসি এন্টারপ্রাইজ ও আইসিডিডিআরবির প্রতি কৃতজ্ঞ প্রকাশ করেছে।

পাশাপাশি এসএমসি এন্টারপ্রাইজ নারীদের স্বাস্থ্যসম্মত পিরিয়ড নিশ্চিত করার জন্য বিনা মূল্যে তিন হাজার প্যাকেট (পনেরো হাজার পিস) স্যানিটারি ন্যাপকিন সরবরাহ করবে।

এসএমসি এন্টারপ্রাইজের পক্ষে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মিজানুর রহমান। তিনি বলেন, ‘আমরা আইসিডিডিআরবির এই মহৎ উদ্যোগে যোগদান করতে পেরে কৃতজ্ঞ। এছাড়া নারীবান্ধব কর্মক্ষেত্র তৈরিতে তিনি সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রসঙ্গত, বাংলাদেশে প্রায় সাড়ে চার হাজার পোশাক কারখানায় ৪২ লাখ নারী শ্রমিক কাজ করেন। এসব নারী যদি পানি, স্যানিটেশন, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্যসম্মত মাসিক ব্যবস্থাপনার সুযোগ পায়, তাহলে তাদের কাজের ক্ষেত্রে আরও উন্নয়ন ঘটে। অর্থনীতির চাকা আরও সমুন্নত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড