• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাছ, মুরগিসহ বেড়েছে প্রায় সব সবজির দাম

  অধিকার ডেস্ক    ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২৪

বাজার
মাছ ও মুরগির বাজার চড়া (ছবি:সংগৃহীত)

হঠাৎ করেই রাজধানীতে বেড়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। এর মধ্যে রয়েছে সব ধরনের মাছ, মুরগি, পেঁয়াজ ও নানা ধরনের সবজি। সব ধরনের মাছের দাম সপ্তাহের ব্যবধানে প্রায় কেজিতে বেড়েছে ৩০ টাকার বেশি। আর মুরগি ও পেঁয়াজের দাম কেজিতে পাঁচ টাকা করে বেড়েছে। অন্যদিকে বিভিন্ন ধরনের সবজির দাম বেড়েছে কেজিতে ৫-১০ টাকা।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর কয়েক বাজার ঘুরে এ তথ্য জানা গেছে।

দেখা গেছে, বাজারে ব্রয়লার মুরগি কেজি দরে বিক্রি হচ্ছে ১৫০-১৫৫ টাকা। যেখানে গত সপ্তাহে বিক্রি হয় ১৪০-১৪৫ টাকায়। এ নিয়ে টানা তিন সপ্তাহে ব্রয়লার মুরগির দাম কেজিতে প্রায় ২৫ টাকা বাড়ল।

তবে ব্রয়লার মুরগির দাম বাড়লেও লাল লেয়ার ও পাকিস্তানি কক মুরগির দাম অপরিবর্তিত রয়েছে। আগের সপ্তাহের মতোই লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ১৯৫ থেকে ২০৫ টাকায়। আর ২৬০-২৮০ টাকা কেজি দরে পাকিস্তানি মুরগির বিক্রি হচ্ছে।

অন্যদিকে মাছের বাজারও চড়া। সপ্তাহের ব্যবধানে বেড়েছে সব ধরনের মাছের দাম। কোনো মাছই এখন ১৫০ টাকার নিচে বিক্রি হচ্ছে না। ১২০ টাকা কেজির পাঙাশ বাজার ভেদে বিক্রি হচ্ছে ১৫০- ১৮০ টাকা কেজিতে।

রুই ও মৃগেল মাছের দাম সপ্তাহ ব্যবধানে ২২০ টাকার পরিবর্তে ২৬০-২৮০ টাকায় বিক্রি হচ্ছে।

গত সপ্তাহে পাবদা মাছ কেজি দরে বিক্রি ছিল ৪৫০-৬০০ টাকায় আর বর্তমানে তা বিক্রি হচ্ছে ৫০০-৭০০ টাকা। তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৫০-১৮০ টাকা কেজি।

তবে অপরিবর্তিত আছে টেংরা, শিং, বোয়াল, চিতল মাছের দাম। আগের সপ্তাহের মত টেংরা মাছ কেজিতে বিক্রি হচ্ছে ৫০০-৬৫০ টাকায়। আর শিং মাছ ৪০০-৬০০ টাকা; বোয়াল মাছ ৫০০-৮০০ টাকা; চিতল মাছ বিক্রি হচ্ছে ৫০০-৮০০ টাকা কেজি।

এ দিকে পেঁয়াজ-মরিচের দামও কিছুটা বেড়েছে। বাজার ভেদে নতুন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ২০-২৫ টাকা। আর কাঁচামরিচ কেজি প্রতি বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকায়।

এ দিকে সপ্তাহের ব্যবধানে বাজারে নতুন আলু ও টমেটো বাদে প্রায় সব ধরনের সবজির দাম বেড়েছে। বেগুন, শালগম, মুলা, পেঁপে ও বিচিবিহীন শিম এখন ২০ টাকার নিচে বিক্রি হচ্ছে না। আর বিচিসহ শিম বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। ফুলকপি বিক্রি হচ্ছে ১৫-৩০ টাকায়।

অন্যদিকে বাজারে নতুন আসা কচুর লতি কেজিতে বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকায়। একই দামে চিচিঙ্গা ও করলাও বিক্রি হচ্ছে। ধুন্দুল কেজি প্রতি ৪০-৫০ টাকা এবং লাউ বিক্রি হচ্ছে ৫০-৭০ টাকা পিস।

তবে শাক, টমেটো ও নতুন আলু কিছুটা কম দামে পাওয়া যাচ্ছে। পাকা টমেটোর কেজি আগের মতো বিক্রি হচ্ছে ১৫-৩০ টাকায়। আর নতুন আলু ১৫-২০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড