• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০ বছরে ঋণ খেলাপি বেড়েছে প্রায় আড়াইগুণ

  অধিকার ডেস্ক    ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২৮

বাংলাদেশ ব্যাংক
খেলাপি ঋণ বেড়েছে (ছবি:সংগৃহীত)

দেশে বেড়েই চলেছে ব্যাংকের খেলাপি ঋণ। গত ১০ বছরে ঋণ খেলাপি বেড়ে দাঁড়িয়েছে ৭৬ হাজার ৮৯০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, ২০০৯ সালে দেশে খেলাপি ঋণের পরিমাণ ছিল ২২ হাজার ৪৮১ কোটি টাকা। আর ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত এর পরিমাণ দাঁড়ায় ৯৯ হাজার ৩৭০ কোটি টাকা। একই সময়ে ঋণ অবলোপন করা হয়েছে ৪৯ হাজার ৭৪৫ কোটি টাকা। ফলে দেশে প্রকৃত খেলাপি ঋণের পরিমাণ প্রায় দেড় লাখ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংক আরও জানিয়েছে, ২০০৯ সালের শুরুতে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার সময় দেশে খেলাপি ঋণ ছিল ২২ হাজার ৪৮১ কোটি টাকা। ২০১০ সালে তা সামান্য বেড়ে দাঁড়ায় ২২ হাজার ৭১০ কোটি টাকা আর ২০১১ সালে তা নেমে দাঁড়ায় ২২ হাজার ৬৪৪ কোটি টাকায়।

তবে ২০১২ সাল থেকে এই ঋণ খেলাপির পরিমাণ বেড়ে দাঁড়ায় ৪২ হাজার ৭২৫ কোটি টাকা। আবার ২০১৩ সালে খেলাপি ঋণ প্রায় ২ হাজার কোটি টাকা কমে ৪০ হাজার ৫৮৩ কোটি টাকায় নেমে আসে। ২০১৪ সালে আবার বেড়ে যায় এই খেলাপি ঋণ। প্রায় ১০ হাজার কোটি টাকা বেড়ে তখন সেটি দাঁড়ায় ৫০ হাজার ১৫৫ কোটি টাকায়। এভাবেই উত্থান-পতন হয় খেলাপি ঋণ।

এরপর থেকে ক্রমাগতহারে তা বাড়তে থাকে ঋণ খেলাপির পরিমাণ। ২০১৫ সালে ৫১ হাজার ৩৭১ কোটি টাকা, ২০১৬ সালে ৬২ হাজার ১৭২ কোটি টাকা, ২০১৭ সালে ৮০ হাজার ৩০৭ কোটি টাকা এবং সর্বশেষ ২০১৮ সালে (সেপ্টেম্বর) খেলাপি ঋণ ৯৯ হাজার ৩৭০ কোটি টাকায় উন্নীত হয়।

জানা গেছে, বর্তমানে দেশে ৫৯টি ব্যাংক রয়েছে। এর মধ্যে বেসরকারি ব্যাংক ৪১টি, রাষ্ট্রায়ত্ব ব্যাংক ৯টি এবং বিদেশী ব্যাংক ৯টি। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত্ব ৯টি ব্যাংকের ৪৯ হাজার ৪৩৪ কোটি টাকা খেলাপী ঋণ এবং বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর খেলাপি ঋণ ৪৯ হাজার ৯৩৬ কোটি টাকা।

এদিকে জানা গেছে, রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলোর মধ্যে জনতা ব্যাংকের সবচেয়ে বেশি খেলাপি ঋণ। তাদের খেলাপি ঋণের পরিমাণ প্রায় ১৭ হাজার কোটি টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড