• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদ্যুৎ ও অর্থনৈতিক অঞ্চলে আরও ঋণ দিতে আগ্রহী জাইকা

  অধিকার ডেস্ক    ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১৩

জাইকা
পরিকল্পনা মন্ত্রণালয়ে জাইকার সাথে বৈঠকে পরিকল্পনা মন্ত্রী (ছবি:সংগৃহীত)

জাপান ইন্টারন্যাশনাল কো অপারেশন এজেন্সি (জাইকা) মাতারবাড়ি ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে ২৯ হাজার কোটি টাকা ঋণ দিয়েছে।এ প্রকল্পের মোট ব্যয় ৩৬ ছিল হাজার কোটি টাকা। সংস্থাটি এ প্রকল্পে সামনে নতুন নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণসহ অর্থনৈতিক অঞ্চলে কর্মসংস্থান সৃষ্টিতে আরও ঋণ দিতে আগ্রহ প্রকাশ করেছে।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সঙ্গে সোমবার (১১ ফেব্রুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয়ে এক বৈঠকে এ কথা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাইকা প্রধান হিতোশি হিরাতা।

পরিকল্পনা মন্ত্রী বলেন, বিদ্যুৎখাত ও অর্থনৈতিক অঞ্চলে জাইকা আরও ঋণ দিতে আগ্রহ প্রকাশ করেছে। আমদের প্রয়োজন অনুযায়ী জাইকা সবসময় ঋণ দিতে প্রস্তুত, আমাদের ঋণ দিতে জাইকা সবসময় ইতিবাচক থাকে।

এম এ মান্নান জানান, রেল ও সড়কে জাইকার কাছে ঋণ চেয়েছিলাম কিন্তু কোনো আগ্রহ দেখায়নি। তাদের আগ্রহ মূলত বিদ্যুৎ ও অর্থনৈতিক অঞ্চলে। জাইকা আমাদের ভালো বন্ধু।

জাইকা প্রসঙ্গে তিনি বলেন, জাইকা ৪০টি উন্নয়ন প্রকল্পে আমাদের ঋণ দিয়েছে। তারা সামনে নতুন নতুন প্রকল্পে ঋণ দেবে।তবে প্রকল্প বাছাইয়ের ক্ষেত্রে আমাদের সচেতন হতে হবে। মানুষের কল্যাণে আমাদের প্রকল্প নিতে হবে।

তবে প্রকল্প প্রণয়নের পর সেটি যেনো দ্রুত বাস্তবায়িত হয়, সে ব্যাপারে তারা সতর্ক হতে বলেছে বলে উল্লেখ করেন মন্ত্রী।

প্রসঙ্গত, জাইকা বাংলাদেশে ৪০টি উন্নয়ন প্রকল্প চালাচ্ছে। দেশটির অর্থায়নে বর্তমানে বাস্তবায়নাধীন কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পের মধ্যে রয়েছে মেট্রোরেল, মাতারবাড়িতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, মেঘনা ও গোমতী সেতু নির্মাণ, কাঁচপুর, বঙ্গবন্ধু সেতুর পাশে আরেকটি রেলসেতু নির্মাণে সমীক্ষা, ভেড়ামারা বিদ্যুৎকেন্দ্র ও কর্ণফুলী পানি সরবরাহ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড